ইউক্রেনে ৩১টি শক্তিশালী ট্যাঙ্ক পাঠাবে যুক্তরাষ্ট্র

0

ইউক্রেনে ৩১ শক্তিশালী M1 Abrams ট্যাঙ্ক পাঠাবে যুক্তরাষ্ট্র। দেশটিতে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইকে সমর্থন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জার্মানি ইউক্রেনের সামনের সারিতে ১৪টি Leopard-2A6 ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র এই ঘোষণা করেছে।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, ট্যাংকগুলো যুদ্ধক্ষেত্রে রাশিয়ার কাছে হারানো এলাকা ফিরে পেতে সাহায্য করবে। এই দুটি ঘোষণা ইউক্রেন যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট। ট্যাঙ্কগুলি শীতের পরে সম্ভাব্য রাশিয়ান আক্রমণ প্রতিহত করতে সহায়তা করবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বিজয়ের পথে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আজ মুক্ত বিশ্ব ইউক্রেনকে মুক্ত করার অভিন্ন লক্ষ্যে আগের মতোই ঐক্যবদ্ধ।

ইউক্রেন কয়েক মাস ধরে পশ্চিমা মিত্রদের কাছে সামরিক সরঞ্জাম পাঠানোর জন্য তদবির করে আসছে। সম্প্রতি ইউক্রেনের মিত্ররা সম্মুখ সমরে অস্ত্র ও সরঞ্জাম পাঠানোর কথা বলছে। বিশেষ করে পোল্যান্ড জার্মানিকে চাপ দিচ্ছিল লেপার্ড ট্যাঙ্ক পাঠাতে। এ ছাড়া নরওয়ে লিওপার্ড-২ ইউক্রেনে পাঠাতে চায় বলে শোনা যাচ্ছে।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হ্যাবারস্ট্রিট জানিয়েছেন, প্রথমে ইউক্রেনের সামনে ১৪টি লেপার্ড-২এ৬ ট্যাঙ্ক পাঠানো হবে। দুটি ট্যাংক ব্যাটালিয়ন শীঘ্রই ইউক্রেনে যাওয়ার জন্য প্রস্তুত হবে।

ইউক্রেনে ট্যাংক পাঠাতে এতদিন দেশের ভেতরে ও বাইরের বিভিন্ন চাপ উপেক্ষা করে আসছে আমেরিকা ও জার্মানি। ওয়াশিংটন বলছে অত্যাধুনিক আব্রামস ট্যাঙ্ক পরিচালনার জন্য ব্যাপক প্রশিক্ষণ এবং রক্ষণাবেক্ষণ প্রয়োজন।

বার্লিন এর আগে আশঙ্কা করেছিল যে ন্যাটো ট্যাঙ্ক সরবরাহ করে রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে নামছে।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মতে, অন্তত ১৬টি ইউরোপীয় ও ন্যাটো দেশের কাছে লেপার্ড-২ ট্যাঙ্ক রয়েছে।

ইউক্রেন মনে করে ৩০০টি আধুনিক ট্যাঙ্ক পেলে তারা যুদ্ধে জিততে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *