আন্দামান ও নিকোবরের ২১টি দ্বীপের নামকরণ করা হচ্ছে ২১ জন ভারতীয় সেনার নামে

0

বঙ্গোপসাগরে ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি দ্বীপের নাম পরমবীর চক্র প্রাপ্ত ভারতীয় সশস্ত্র বাহিনীর ২১ জন সৈন্যের নামে রাখা হবে। মোদি সরকার ২৩ জানুয়ারী সোমবার নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী পরাক্রম দিবস উপলক্ষে দেশের জন্য অবদান রাখা ভারতের সাহসী সৈনিকদের শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

বেশ কয়েকটি ভারতীয় মিডিয়ার প্রতিবেদন অনুসারে, নরেন্দ্র মোদি ২৩ জানুয়ারী সোমবার বেলা ১১টায় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ বৃহত্তম নামবিহীন দ্বীপের নামকরণ করবেন। এই অনুষ্ঠানটি হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে। অনুষ্ঠান চলাকালীন, ভারতের প্রধানমন্ত্রী নেতাজি সুভাষ চন্দ্র বসু দ্বীপে নেতাজিকে উৎসর্গ করা জাতীয় স্মৃতিসৌধের মডেলও উন্মোচন করবেন।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ঐতিহাসিক গুরুত্বের কথা মাথায় রেখে, ভারতের প্রধানমন্ত্রী নেতা সুভাষ চন্দ্র বসুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০১৮ সালে দ্বীপটি পরিদর্শন করেছিলেন। এরপর নেতাজি দ্বীপগুলোর নাম পরিবর্তন করে সুভাষ চন্দ্র বসু দ্বীপ রাখেন। তখনই নীল দ্বীপ ও হ্যাভলক দ্বীপের নাম পরিবর্তন করে শহীদ দ্বীপ ও স্বরাজ দ্বীপ রাখা হয়।

প্রসঙ্গত, ভারতের সর্বোচ্চ সামরিক সম্মান হল পরমবীর চক্র। স্থলে, জলে বা আকাশে যুদ্ধক্ষেত্রে সর্বোচ্চ বীরত্ব, বীরত্ব এবং আত্মত্যাগের জন্য পরমবীর চক্রকে ভূষিত করা হয়। স্বাধীনতার পর থেকে ভারতে মোট ২১ জন সাহসী সৈনিককে এই বিরল সম্মানে ভূষিত করা হয়েছে। মেজর সোমনাথ শর্মা, নায়েক যুদনাথ সিং (মরণোত্তর), সেকেন্ড লেফটেন্যান্ট রাম রাঘোব রানে, কোম্পানি হাবিলদার মেজর পিরু সিং শেখাওয়াত (মরণোত্তর), ল্যান্স নায়েক করম সিং, ক্যাপ্টেন গুরবচন সিং সালারিয়া (মরণোত্তর), মেজর ধন সিং থাপা, সুবেদার যোগিন্দর সিং (মরণোত্তর) ), মেজর শয়তান সিং (মরণোত্তর), কোম্পানির কোয়ার্টার মাস্টার হাবিলদার আবদুল হামিদ (মরণোত্তর), লেফটেন্যান্ট কর্নেল আরদেশির বুর্জরজি তারাপোর (মরণোত্তর), ল্যান্স নায়েক আলবার্ট ইক্কার (মরণোত্তর) এবং অগণিত সাহসী সৈনিক দেশের জন্য লড়াই করেছেন এবং তাদের জীবন উৎসর্গ করেছেন। সাহসিকতা মেডেল পেয়েছেন। এবার এই সাহসী সৈন্যদের নামে উৎসর্গ করা হবে আন্দামানের ২১ নামহীন দ্বীপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *