ইউক্রেনের লবণ খনির শহর সোলেদার দখলের দাবি রাশিয়ার

0

রাশিয়ান বাহিনী ইউক্রেনের লবণ খনির শহর সোলেদার দখলের দাবি করেছে। ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের পর রাশিয়া এ দাবি করেছে। তাদের দাবি, এক মাস দীর্ঘ যুদ্ধের পর তারা শহরটি দখল করেছে।

শুক্রবার এক প্রতিবেদনে বলা হয়, সোলেদারকে দখল করা রাশিয়ার আক্রমণের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে যে শহরটি দখল করার ফলে রাশিয়ান সৈন্যরা কাছের প্রধান শহর বাখমুতে ইউক্রেনের সরবরাহ রুট বন্ধ করে দেবে।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, সোল্ডারে এখনো লড়াই চলছে। তারা শহর দখলের দাবিকে রাশিয়ার অপপ্রচার বলে অভিযুক্ত করছে। ইউক্রেনের চলমান যুদ্ধের মধ্যে সোলেদার শহরের যুদ্ধ সবচেয়ে রক্তক্ষয়ী। আঞ্চলিক গভর্নর পাবলো কিরিলেঙ্কো বৃহস্পতিবার বলেছেন যে ১৫ শিশু সহ ৫৫৯ বেসামরিক লোক শহরে রয়ে গেছে। তাদের সরানো যায়নি।

রাশিয়ান সামরিক বাহিনীর কাছে সোলেদার শহরের গুরুত্ব নিয়ে সামরিক বিশ্লেষকরা ভিন্নমত পোষণ করেন।

এদিকে, দোনেৎস্কের গভর্নর পাবলো কিরিলেঙ্কো বলেছেন, ইউক্রেনের সোলেদার এলাকা জয়ের লড়াইয়ে ২৪ ঘণ্টায় শতাধিক রুশ সেনা নিহত হয়েছে। একটি টেলিভিশন বক্তৃতায়, তিনি আরও বলেন রাশিয়ান নাগরিকরা আক্ষরিক অর্থে তাদের নিজস্ব সৈন্যদের মৃতদেহের উপর দিয়ে হাঁটছে এবং এগিয়ে চলেছে। রুশ বাহিনী দোনেৎস্কের ১২টি শহর ও গ্রামে গোলাবর্ষণ করেছে। সামনে পড়া সব পুড়ে যাচ্ছে।

অন্যদিকে, কিয়েভ কোনো দেশ আক্রমণের সিদ্ধান্ত নিলে ইউক্রেন বেলারুশকে সংঘাতে জড়াতে পারে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে দেওয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আলেক্সি পোলিশচুক বলেছেন যে রাশিয়া তার প্রতিরোধের অংশ হিসেবে বেলারুশের সাথে যৌথ মহড়ার আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *