হচ্ছে না প্রাথমিক সমাপনী

0

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের আর এই বছরের চূড়ান্ত পরীক্ষায় বসতে হচ্ছে না। এর পরিবর্তে, বার্ষিক পরীক্ষার মাধ্যমে তাদের নিজ নিজ স্কুলে ষষ্ঠ শ্রেণীতে উন্নীত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত পরীক্ষা না দেওয়ার প্রস্তাব পাঠালেন, তখন তিনি তাতে সম্মত হলেন। প্রধানমন্ত্রীর অনুমোদন সংক্রান্ত নথি রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে। শিগগিরই মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করবে।

করোনা মহামারীর কারণে দীর্ঘ ১৭ মাসের ছুটির পড়ে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলি স্কুল-কলেজসহ ১২ সেপ্টেম্বর পুনরায় খোলা হয়। তারপর থেকে, রবিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের জন্য মাত্র ২৯ কার্যদিবস কেটে গেছে। এর মধ্যে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন ক্লাস হয় এবং প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহে মাত্র একটি দিন থাকে। ২ রা অক্টোবর থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে মাত্র দুই দিন ক্লাস নেওয়া শুরু করেছে। যাইহোক, কয়েকটি ক্লাসের মাধ্যমে সারা বছরের সিলেবাস শেষ করা সম্ভব নয়।

প্রাথমিক চূড়ান্ত পরীক্ষা সাধারণত প্রতি বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে নেওয়া হয়। যাইহোক, করোনার কারণে গত বছর পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও সিলেবাস শেষ না হওয়ায় এবারের পরীক্ষা বাতিল করতে চেয়েছিল। রোববার প্রধানমন্ত্রী এ বিষয়ে সংক্ষিপ্ত অনুমোদন দেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছেন জাকির হোসেন এবং মন্ত্রণালয়ের সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল আলম স্বাক্ষরিত সারসংক্ষেপে বলা হয়েছে যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষার চূড়ান্ত পরীক্ষা রয়েছে ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য চালু করা হয়েছে। এই পরীক্ষাটি শিক্ষাবর্ষের শেষে অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাস সংক্রমণের কারণে ১৮মার্চ ২০২০ থেকে ১১ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত ক্লাসরুমের পাঠদান বন্ধ ছিল। ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত আন্ত -মন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণীকক্ষে সীমিত পাঠদান কার্যক্রম শুরু হয়েছে।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো সারসংক্ষেপে আরও বলা হয়, ‘লার্ন এট হোম’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠানটি বাংলাদেশ বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত হচ্ছে। বাংলাদেশ বেতারের মাধ্যমে শিক্ষাদানও সম্প্রচারিত হচ্ছে। পাঠ্যপুস্তক অনুসারে ওয়ার্কশীট প্রস্তুত করা হয় এবং শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়। শিক্ষকরা গুগল-মিট অ্যাপের মাধ্যমে শেখান। হোম ভিজিটের মাধ্যমে, শিক্ষকরা শিক্ষার্থীদের পাঠদানে সহায়তা করে এবং মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের এবং অভিভাবকদের সাথে শিক্ষার বিষয়ে যোগাযোগ করে। শিক্ষার্থীদের শেখার ঘাটতি পূরণের জন্য প্রণীত অ্যাক্সিলারেটেড রেমিডিয়াল লার্নিং প্ল্যান অনুযায়ী শিক্ষকরা সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান করছেন। সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কোডেড টাইম শিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখা হচ্ছে।

এতে বলা হয়েছে যে, শ্রেণীকক্ষে শিক্ষণ-শেখার কার্যক্রম পর্যবেক্ষণ করে দেখা যায় যে শিক্ষার্থীদের শেখার ঘাটতি পূরণের জন্য যে পরিকল্পনা করা হয়েছে তা শিক্ষক এবং শিক্ষা কর্মকর্তারা বাস্তবায়ন করছেন। ২০২১ শিক্ষাবর্ষের আর মাত্র ২/৩ মাস বাকি আছে। এই স্বল্প সময়ের মধ্যে প্রাথমিক শিক্ষা চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত ও মুদ্রণ; সারা দেশে একযোগে এই পরীক্ষাগুলো পরিচালনা করা; এবং নির্ধারিত সময়ে ফলাফল প্রকাশ করা কঠিন হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতির কারণে প্রাথমিক শিক্ষার চূড়ান্ত পরীক্ষা এবং গত ২০২০ শিক্ষাবর্ষের ইবতেদায়ি শিক্ষার চূড়ান্ত পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সারসংক্ষেপ আরও জানায়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ জানিয়ে দিয়েছে যে বর্তমান পরিস্থিতিতে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা স্বল্প সময়ে সম্পন্ন করা সম্ভব হবে না এবং প্রকাশ করা হবে। নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল।

উল্লেখ্য যে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অনুরোধে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে শুধুমাত্র ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সংক্ষেপে, পরামর্শ দেওয়া হয়েছে যে করোনাভাইরাস পরিস্থিতি এবং শ্রেণীকক্ষের পাঠদান এবং শেখার কার্যক্রম বিবেচনা করে প্রাথমিক চূড়ান্ত পরীক্ষা এই বছর অনুষ্ঠিত হবে না। এটা হতে পারে. অবশেষে রবিবার প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *