দেশে বিশ্বকাপ নিয়ে উন্মাদনা কি স্বাভাবিক?

0

লিওনেল মেসির বিশ্বকাপ ট্রফি হাতে পাওয়ার পর আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের রাস্তায় উল্লাস করেছেন লাখো মানুষ। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ আর ফুটবল বিশ্বকাপ জেতার কথা বলা হয়! উৎসব হবে। তবে ১৬ হাজার কিলোমিটার দূরে বাংলাদেশে পৌষের মধ্যরাতে আর্জেন্টিনার জয়ে ভেঙ্গে যায় উচ্ছ্বাস।

বিশ্ব ফুটবলে ফিফার ২১০টি সদস্য দেশের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৯২। ১৯৯২ সালে এটি ১৩৩ তম স্থানে ছিল। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও কাজী সালাউদ্দিন আহমেদ যতই আশা দেখান না কেন- দেশে ফুটবলের অবনতি ঘটছে।

বাংলাদেশ বিশ্বকাপের কাছাকাছি না থাকলেও ফাইনালের দিনে ভক্তদের মধ্যে সংঘর্ষের আশঙ্কায় গত রোববার ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের টহল ছিল! ফাইনালে হেরে যাওয়া ফ্রান্সের ক্ষুব্ধ ভক্তদের দমনে পুলিশের লাঠিচার্জের কারণ থাকলেও বাংলাদেশের ফুটবল উন্মাদনাকে নামিয়েছে পুলিশ।

পাহারা দেওয়া ছাড়া উপায় কী! ফাইনাল শেষে কুষ্টিয়া সদরের হরিপুরে আর্জেন্টিনা ও ব্রাজিল সমর্থকদের লড়াইয়ে আহত হয়েছেন সাতজন। তাদের মধ্যে একজনের চোখে গুরুতর আঘাত রয়েছে। ফুটবলকে ঘিরে এক মাসে অন্তত ৫০ জন আহত হয়।

ফুটবল উন্মাদনার সংঘর্ষ এই প্রথম নয়। বিশ্বকাপের খেলা ঘিরে এক মাসে প্রাণ হারিয়েছেন অন্তত ১২ জন। ফুটবল নিয়ে তর্ক-বিতর্ক সংঘর্ষে রূপ নিলে তিনজন নিহত হয়েছেন। পৃথিবীর আর কোনো দেশে এমন নজির নেই। প্রিয় দলের পতাকা উত্তোলন করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বা উঁচু জায়গা থেকে পড়ে প্রাণ হারিয়েছেন সাতজন। খেলার উত্তেজনায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান দুজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক মিজানুর রহমান বলেন, বাঙালির প্রিয় খেলা ফুটবল। বাংলাদেশ পারে না, তাই মানুষ বিদেশী দেশকে সমর্থন করছে; জিতে খুশি। আর হত্যার কারণ আইনের প্রতি শ্রদ্ধাবোধ না থাকা; আইন প্রয়োগে দুর্বলতা। এ কারণে তুচ্ছ ঘটনা নিয়েও মারামারি হয়। আরেকটি কারণ সহনশীলতার অভাব। আগে সামাজিক যোগাযোগ মাধ্যম না থাকায় কে কোথায় কী বলছে তা জানা যায়নি। এখন তা মুহূর্তেই ছড়িয়ে পড়ছে।

ফাইনালের রাতে আতশবাজিতে আলোকিত হয়ে ওঠে ঢাকার আকাশ। রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পতাকা উত্তোলন করা হয়। মোটরসাইকেল শোভাযাত্রাও ছিল। বিভিন্ন জেলায় একই রকম উত্তেজনা ছিল। বিশ্বকাপে বিদেশি পতাকা উত্তোলনের ঐতিহ্য বহু বছরের পুরনো। প্রিয় দলের প্রতি ভালোবাসা জানাতে পাঁচ মাইল সাত মাইল লম্বা পতাকা বানানোর নজির বাংলাদেশ ছাড়া আর কোথাও শোনা যায়নি। ফুটবলের উত্তেজনা উপভোগ করুন; একটি বড় পর্দায় হাজার হাজার মানুষ একসঙ্গে একটি খেলা দেখা সারা বিশ্বে একটি ঐতিহ্য। তবে প্রিয় দলের নামে মিছিল, স্লোগান, জনসমাবেশ বাংলাদেশ ছাড়া অন্য কোথাও হয় কিনা তা অজানা।

যেমন, জামালপুরের সরিষাবাড়ীর যুবক মাসুদুর রহমান আর্জেন্টিনার জয়ের আনন্দে পাঁচটি গরু জবাই করে ১৫০০ মানুষকে খাওয়ালেন। ফেসবুকের কল্যাণে পুরান ঢাকায় লাখ লাখ টাকা মূল্যের গরু জবাইয়ের খবর ভাইরাল হচ্ছে। সারা দেশে এমন অনেক ঘটনা ঘটছে।

মনোবিজ্ঞানী মোখলেসুর রহমান বলেন, ভালোবাসার বৈশিষ্ট্য দেখাতে হয়। এটি একজনকে টেক্কা দেওয়ার ভান করে, এবং অন্যটি আরও কিছু করতে চায়। মানুষ সহজাতভাবে দৃষ্টি আকর্ষণ করতে চায়। এই উন্মাদনাগুলি কেবল নিজের প্রতি দৃষ্টি আকর্ষণ করার একটি প্রচেষ্টা।

ফুটবল বিশ্বকাপ এলে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালির মতো প্রিয় দলের পতাকা লাগানোর বিষয়টি আগে চাপা পড়ে যায়। ইন্টারনেটের সুবাদে বাংলাদেশের উন্মাদনা এখন সারা বিশ্বে ভাইরাল। বাংলাদেশিদের ফেসবুকের দেয়ালজুড়ে বিশ্বকাপের রঙ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হল মাঠে বড় পর্দায় খেলা দেখতে ভিড় করেন হাজারো দর্শক। এদিকে, নিরবচ্ছিন্ন বিদ্যুতের কারণে লোডশেডিং ছাড়া বিশ্বকাপ খেলাকে সফল বলে দাবি করেছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আর্জেন্টিনাসহ বিদেশি গণমাধ্যমে মাসজুড়ে আলোচনায় রয়েছে বাংলাদেশ। টুইটারে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন লিখেছে- ‘ওরা আমাদের মতো পাগল’। উন্মাদনা দেখে বাংলাদেশে দূতাবাস চালুর কথা ঘোষণা করেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *