সংবর্ধনা স্ত্ততিতে ভাসছেন মেসিরা

0

নেইমারের টুইটে সোনালি ট্রফির সামনে হাস্যোজ্জ্বল মেসির ছবি ট্যাগ করা হয়েছে। এরপর একে একে রিভালদো, রোনালদো, কাফুদের শুভেচ্ছা আসতে থাকে। প্রায় ছয় ঘণ্টা পর পেলের ইনস্টাগ্রামে, ‘মেসি বিশ্বকাপ জিতেছেন, দাবি করেন তিনি। এখন ম্যারাডোনা হাসতে পারেন।’ ২০বছর পর ইউরোপকে হারিয়ে আবারও বিশ্বকাপের মুকুট জিতল লাতিন দেশ। বিজয়ের রাতে দোহায় একটি ওপেন-টপ বাসে মেসিকে চড়ে কাতার যে সম্মান দেখিয়েছে এবং লুসিলের এশিয়ান গ্যালারি থেকে যে ভালবাসা পেয়েছে তা যে কোনও ইউরোপীয় দেশ ঈর্ষা করতে পারে।

শেষবার ব্রাজিল বিশ্বকাপ জিতে কাফুরা কাপ তুলেছিল জাপান-কোরিয়া। এবার এশিয়ার মাটি থেকে মেসির অভিশাপ! দোহায় আর্জেন্টাইন সমর্থকদের অনেকের সাথে কথা বলে, এটা অনুমান করা যায় যে লাতিনরা এশিয়ার সাথে আত্মার সংযোগ অনুভব করে। সেখানে পশ্চিমা মিডিয়া এবং তাদের ফুটবল পন্ডিতরা যেমন অনুপ্রাণিত। লাতিন দেশগুলো এখন পর্যন্ত ২২টি বিশ্বকাপের ১০টি জিতেছে। ইউরোপ এখনো ১২টি ট্রফি নিয়ে সেখানে এগিয়ে আছে। ল্যাটিন দেশগুলোর মধ্যে ব্রাজিল ৫টি, আর্জেন্টিনা ৩টি ও উরুগুয়ে ২টি বিশ্বকাপ শিরোপা জিতেছে। আর ইউরোপ থেকে জার্মানি ও ইতালি সবচেয়ে বেশি চারবার বিশ্বকাপ জিতেছে। ফ্রান্স ২, ইংল্যান্ড ১ ও স্পেন ১ বার ট্রফি ঘরে আনার সৌভাগ্য হয়েছে।

আসলে, ছয় মাস আগে ল্যাটিন ফুটবল নিয়ে এমবাপ্পের করা একটি মন্তব্য মেসির লকার রুমে আলোড়ন সৃষ্টি করেছিল। ব্রাজিলের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে এমবাপ্পে উড়িয়ে দিয়ে বলেন, ‘আর্জেন্টিনা-ব্রাজিল এমন মানসম্পন্ন ম্যাচ খেলে বিশ্বকাপে আসে না। এছাড়া ইউরোপের মতো লাতিন ফুটবলও এগোচ্ছে না। আপনি সাম্প্রতিক সময়ে দেখুন, যেখানে ইউরোপ বিশ্বকাপ জিতেছে।’ সে সময় এমবাপ্পের মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখান আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। রবিবার ফ্রান্সকে হারানোর পরও আবারও এমবাপ্পেকে ব্যঙ্গ করলেন তিনি। পেনাল্টি বাঁচানোর পর এমবাপ্পের উদযাপনের স্টাইল নকল করেন। এমনকি মেসিকে টেবিলে বেঁধে রাখা লকার রুমে এমবাপ্পের জন্য এক মিনিট নীরবতা পালন করেন মার্টিনেজ। কাপ জেতার পর ফ্রান্স দলের বাকিদের সঙ্গে জার্সি বিনিময় করলেও এমবাপ্পেকে তেমনটা করতে দেখা যায়নি কাউকে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানিয়েছে, ওই রাতে কাতার ইউনিভার্সিটি ক্যাম্পে কেউ ঘুমোতে যায়নি। সারা রাত পার্টি চলে। সেখানে গান ও নাচ হয়। রোম হয়ে বুয়েনস আইরেসের ভোরের ফ্লাইট। তাই আপনার ব্যাগ গুছিয়ে সকাল ৬ টায় ক্যাম্পে ফিরে যাওয়ার সময়। আজ বুয়েনস আয়ার্স সময় রাত ১০টায় দেশে আসবেন বিশ্বকাপজয়ী মেসি। বিমানবন্দরে তাদের স্বাগত জানাতে সে দেশের সরকার নানা আয়োজন করেছে। তবে পুরো অনুষ্ঠানের খবর তারা প্রকাশ করেননি। যখন বুয়েনস আইরেস তাদের বিশ্ব চ্যাম্পিয়নদের স্বাগত জানাতে উন্মুখ, দোহা তাদের বিদায় দেখে দুঃখিত। যারা আগের রাতে শহরটি সরিয়ে নিয়েছিল তারা ভোরে চলে যাওয়ার পরে সারাদিন কাতারের এই শহরে শূন্যতার অনুভূতি ছিল। বিশ্বকাপ উদযাপনের এক মাস পর দোহা আবারও একাকী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *