আজ ভারতকে হারাতে পারলেই সিরিজ জয়

0

সবাই খুব খুশি। ভারতের মতো দলকে হারানোটা আনন্দের। সাত বছর পর যখন জয় আসে, তখন সেটা উপভোগ করার সুযোগও থাকে। গত দুদিন ধরে জয়নগরের আনন্দ ভুবনের বাসিন্দা হয়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা। আবিরের রঙে রাঙানো ছিল খুশির উঠোন। গতকাল অফিসিয়াল সংবাদ সম্মেলনে খেলোয়াড়দের ভালো থাকার কথা স্বীকার করেছেন কোচ রাসেল ডমিঙ্গোও। তবে পেশাদার ক্রিকেটারদের চলমান সিরিজে ঝাঁপিয়ে পড়ার সুযোগ নেই। এমন কিছু করলে নিরানন্দ জানালা দিয়ে ভেতরে ঢুকতে পারে। ভারতের মতো ক্রিকেট পরাশক্তির বিরুদ্ধে সেই শঙ্কাটা একটু বেশিই। কারণ, সিরিজ মানে এক-দুই দিনের ব্যবধানে পরের ম্যাচ খেলা। বিরতির পর আজ রোহিত শর্মার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে হবে লিটন কুমার দাসকে। ১-০ তে এগিয়ে থাকা, ম্যাচটি স্বাগতিকদের জন্য একটি সিরিজ নির্ধারণী কিন্তু ভারতের জন্য একটি সিরিজ রক্ষাকারী ছিল। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে দর্শকরা নামাবে সন্দেহ নেই। কোচ এবং খেলোয়াড়রা এটা খুব ভালো করেই জানেন এবং বোঝেন। টিম মিটিংয়ে কোচ ক্রিকেটারদের বুঝিয়ে দেন, এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিততে হলে প্রথম ম্যাচের চেয়ে কেন প্রতিটি বিভাগে দুবার খেলতে হবে।

২০১৪ সালে এই মিরপুরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবকটিতেই হেরেছিল বাংলাদেশ। পরের বছরই মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ভারত কেমন যেন ভোজের মতো বিল পেল। ম্যাজিক বোলিংয়ে রোহিতের সামনে হাজির হন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। ওডিআই ক্রিকেটে ভারতের বিপক্ষে সেই শেষ ম্যাচ ও সিরিজ জিতেছিল বাংলাদেশ। সাত-সাত বছর কেটে গেছে বিজয় ছাড়া। ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপে দুটি ম্যাচ এবং দুবাই এশিয়া কাপে দুটি ম্যাচে হেরেছে তারা। সেই আনন্দে রবিবার কেটেছে চেনা মিরপুরে। এবার মেহেদী হাসান মিরাজের নায়কের ভূমিকায় নিলেও পাশের নায়ক মুস্তাফিজ। জুটিতে শুধু তিনি যোগ্য সঙ্গীই নন, চালকের আসন থেকে দলকে জয়ের বন্দরে নিয়ে যেতে সক্ষম হয়েছেন মিরাজ। কোচ ডমিঙ্গো পছন্দ করেন এই পারফর্মার মিরাজকে। বাংলাদেশ দলে নিজের ভবিষ্যৎ দেখছেন সাকিবের বিকল্প হিসেবে। ‘মিরাজ এই দলের নায়ক। এটি সব সংস্করণে সামঞ্জস্যপূর্ণ। যেকোনো জায়গায় ব্যাট করতে পারে। চাপে দারুণ খেলে। ওডিআই বোলার র‌্যাঙ্কিংয়ে দুই বা তিন নম্বরে তিনি। তার উপর সবসময় নির্ভর করা যায়। তাকে কঠিন পরিস্থিতিতে পাঠানো যেতে পারে দৌড়ানোর জন্য। চাপের মধ্যে সে সত্যিই ভালো করে। এটি তার বিশেষ ইনিংস যা ম্যাচটিকে একসাথে ধরে রেখেছিল। তিনি তার চিন্তাধারা পরিষ্কার ছিল. এমনটা এই প্রথম নয়।

আফগানিস্তানের বিপক্ষে ৪৫ রানে ছিল ৬ উইকেট। ম্যাচেও দুর্দান্ত খেলেছেন তিনি। আমি এটা নিয়ে খুশি। দলে তিনি দুর্দান্ত চরিত্র। কোচের প্রশংসনীয় প্রশংসা মিরাজকে সিরিজ নির্ধারণী দ্বিতীয় ম্যাচে আরও ভালো খেলতে অনুপ্রাণিত করেছিল।

মূলত সাকিব ও এবাদতই শেষ ম্যাচে মিরাজের নায়ক হওয়ার মঞ্চ তৈরি করেছিলেন। দুজনেই ‘বক্সের বাইরে’ বোলিং করে ৯উইকেট নিয়ে ভারত ১৮৬ রানে গুটিয়ে যায়। ছোট লক্ষ্য পূরণের চ্যালেঞ্জ এতটাই চাপা ছিল যে মিরাজরা বসে থাকতে পারেনি। আজও সেই বোলিং ইউনিটের ওপর একটা বড় দায়িত্ব থাকবে। তবে কোচ ব্যাটিংয়ে বেশি মনোযোগ দিচ্ছেন। “এই ফরম্যাটে আমাদের আত্মবিশ্বাস আছে। দেশে আমাদের রেকর্ড খুব ভালো। ভারতের মতো বড় দলের বিপক্ষে খেলাটা দারুণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *