পোল্যান্ডকে হারাতে হবেই আর্জেন্টিনাকে

0

সেই অন্ধকার থেকেও যে চোখ পুড়িয়েছিল, সেদিন দেখাল আলোর বিচ্ছুরণ। আইসিইউ থেকে মূর্ছা যাওয়া দলকে টেনে নিজেই বললেন, ‘আর্জেন্টিনার বিশ্বকাপ নতুন করে শুরু হয়েছে।’ মেসির কথায় আজ আর্জেন্টিনার পুনর্জন্মের সূচনা। আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি তারা। জিততে হবে, ড্র কাজ করতে পারে; কিন্তু মিডিয়া সেন্টারে তার পাশে বসা আর্জেন্টিনার সাংবাদিক ‘পরাজয়’ বলেননি। কিন্তু মেসি যে ‘জলের কুমির আর বন্য বাঘের’ সামনে পড়ে গেছেন তা মানতেই হবে। এই যাত্রায় ড্র করে পরের রাউন্ডে উঠতে পারলে সেখানেই দাঁড়াবে এমবাপ্পের ফ্রান্স। তাই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হলেই ফরাসিদের এড়ানো যাবে। আর হেরে গেলে সব নম্বর ফুরিয়ে গেছে, শুধু সাদা বইটা থেকে যাবে!

গতকাল সাংবাদিকদের সামনে আসা আর্জেন্টিনার কোচ স্কালোনিকে প্রথম প্রশ্ন করা হয়- শুনলাম আজ প্রথম একাদশে খেলবেন লাউতারো মার্টিনেজ? উত্তর দিতে কিছুটা সময় নিল স্কালোনি। “আমি আমাদের খেলার ধরন পরিবর্তনের পক্ষে নই। আজকের স্কোয়াডে সবাই একাদশে সুযোগ পাবে।’ আসলে লাউতারো আগের দুই ম্যাচে কোনো গোল করতে পারেননি।কাতারে মেসির স্বদেশিদের কাছে খবর আছে বিশ্বকাপের আগে ক্লাব ফুটবলে ইনজুরিতে পড়েছেন লাউতারো।গোড়ালির ইনজুরির পরও কোচের বিশেষ আস্থায় তাকে খেলানো হচ্ছে। সেরে উঠতে পারেননি।সেদিন অনেক কড়া কথা শুনতে হয়েছিল স্কালোনিকে।পাওলো দিবালা দলের সঙ্গে আছেন কিনা তা কি আমরা জানতে পারি?তার এখন কী অবস্থা?তিনি কি এখনও দলের সদস্য?আসলে খেলার জোর দাবি আছে। আর্জেন্টিনার মিডিয়ায় আজকের ম্যাচে দিবালা।

প্রতিপক্ষ পোল্যান্ড ইউরোপিয়ান দল। তাদের খেলার ধরন অবশ্য মেক্সিকোর মতো হবে না। এদিন রক্ষণভাগে মেক্সিকো খেলেছে পাঁচ পুরুষ নিয়ে। কিন্তু আজ পোল্যান্ডেরও জয় ছাড়া আর কোনো পথ নেই। সুতরাং তাদের গঠনে অবশ্যই পাঁচজন ডিফেন্ডার থাকবে না। তা ছাড়া রবার্তো লেভানডভস্কির মতো ফাস্ট তারকা থাকা দলটির সামনে আর্জেন্টিনাকে ভিন্নভাবে ভাবতে হবে। কোচ স্কালোনিকে বারবার মনে করিয়ে দেওয়া হয়েছিল যে পোল্যান্ড একটি ইউরোপীয় দল। এটা তাকে খুব একটা দোলাতে পারেনি। আর্জেন্টিনা কোচের একই কথা- ‘আমরা আমাদের কম্বিনেশন থেকে বিচ্যুত হব না। অবশ্যই, মেক্সিকোর বিপক্ষে সেই জয় আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। সেই সাথে আমরা খুব আবেগী হয়ে পড়লাম। নিশ্চিন্ত থাকুন, পোল্যান্ডের বিপক্ষেও আমরা ভালো করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *