বাংলাদেশের জনসংখ্যার ৪০% কোভাক্স থেকে টিকা দেওয়ার ব্যাপারে আশ্বাস

0

বিশ্বব্যাপী করোনাভাইরাস ভ্যাকসিন কোভ্যাক্স বাংলাদেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশকে বিনামূল্যে টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন এই জোটটি প্রাথমিকভাবে জনসংখ্যার ২০ শতাংশকে বিনামূল্যে টিকা দেওয়ার উদ্দেশ্যে করা হয়। এখন কোম্পানি এটি আরও ২০ শতাংশ বৃদ্ধি করেছে। এই হিসাবে, বাংলাদেশ কোভ্যাক্স থেকে মোট ১৩ কোটি ৬০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানাম গ্যাব্রিয়াসাস শুক্রবার সুইজারল্যান্ডে সফররত স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে বৈঠকে এই আশ্বাস দেন। শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রীর বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ফলপ্রসূ হয়েছে। সভার শুরুতে মহাপরিচালক ডিসেম্বরের মধ্যে কোভ্যাক্সের আওতায় বাংলাদেশের ২০ শতাংশ মানুষকে ভ্যাকসিন পাঠানোর প্রতিশ্রুতি দেন। কিন্তু যখন তাকে বাংলাদেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের পরিবর্তে ৪০ শতাংশকে বিনামূল্যে টিকা দিতে বলা হয়েছিল, তখন তিনি তাতে রাজি হয়েছেন।

বৈঠকে, আধানাম গত দেড় বছরে কোভিড -১৯ মোকাবেলায় বাংলাদেশের গৃহীত উদ্যোগের প্রশংসা করেন। সে সময় স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালককে কোভ্যাক্সের অধীনে আরো ফাইজার এবং আধুনিক ভ্যাকসিন দেওয়ার অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *