প্রেসিডেন্ট নির্বাচনে কন্যা প্রার্থী হবে বলে জানালেন দুতার্তে

0

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়ে সারা দুতার্তে আগামী বছর প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

দুতার্তের দীর্ঘদিনের মিত্র ক্রিস্টোফার ‘বং’ গো, যিনি ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন, তিনি কার্পিওর চলমান সঙ্গী হতে পারেন।

কার্পিও এখন ফিলিপাইনের তৃতীয় বৃহত্তম শহর দাভাওয়ের মেয়র। মেয়র পদে পুনর্নির্বাচনের জন্য শনিবার তিনি মনোনয়নপত্র জমা দেন। তিনি আগেই বলেন যে তিনি আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন না।

কিন্তু তার বাবা প্রেসিডেন্ট দুতার্তে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। দীর্ঘদিনের ঘনিষ্ঠ রাজনৈতিক মিত্র সিনেটর বং গো -এর পাশাপাশি তিনি এই ঘোষণা দেন। এর আগে, বং গো ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তার মনোনয়নপত্র জমা দেন।

দুতার্তে রাজনীতি থেকে অবসরের ঘোষণার পরপরই এক সাংবাদিককে সাক্ষাৎকার দেন। এই সাক্ষাৎকারের উপর ভিত্তি করে, রিপোর্ট করেছে  সারা কার্পিও প্রেসিডেন্টের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাংবাদিক দুতার্তকে জিজ্ঞাসা করেন যে এটা কি স্পষ্ট যে সারা কারপিও আগামী বছর প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন? দুতার্তে উত্তর দিলেন যে কার্পিওও যাচ্ছে।

দুতার্তে শনিবার বলেন যে তিনি রাজনীতি থেকে অবসর নিচ্ছেন।

ফিলিপাইনের সংবিধান অনুসারে একজন প্রেসিডেন্ট কেবল ছয় বছরের জন্য পদে থাকতে পারেন। অতএব, দুতার্তে, যিনি ২০১৬ সালে দেশের প্রেসিডেন্ট হয়েছিলেন, পরবর্তী নির্বাচনে আর প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না।

এই অবস্থায়, দুতার্তে  গত মাসে বলেন যে তিনি ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হবেন। কিন্তু অধিকাংশ ফিলিপিনো এর বিরোধিতা করে এই অর্থে যে এটি সংবিধানের চেতনা লঙ্ঘন করে। দুতার্তে বলেন যে প্রতিক্রিয়ার প্রেক্ষিতে তিনি রাজনীতি থেকে অবসর নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *