পথ দেখাচ্ছে স্টার্টআপ

0

ব্যবসা ও বিনিয়োগের জগতে আজকাল ‘স্টার্টআপ’ শব্দটি প্রচুর শোনা যায়। বাজারের প্রয়োজনে উদ্ভাবনী সমাধান প্রদানকারী নতুন উদ্যোগকে স্টার্টআপ বলা হয়। এই স্টার্টআপ ভবিষ্যতে বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনার একটি বিশাল ক্ষেত্র হতে পারে। সাফল্যের কিছু উদাহরণ ইতিমধ্যে তৈরি হয়েছে। গত বছর বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগ আগের বছরের তুলনায় প্রায় ১০ গুণ ছিল। দেশে এ ধরনের উদ্যোগের সংখ্যা ১২ শতাধিক। এসব প্রতিষ্ঠানে প্রায় দেড় লাখ লোকের কর্মসংস্থান হচ্ছে। আর স্টার্টআপ উদ্যোক্তারা বেশিরভাগই তরুণ, যাদের ওপর বাংলাদেশের ভবিষ্যৎ নির্ভর করে।

বাংলাদেশী স্টার্টআপের মধ্যে রয়েছে চালডাল ডটকম, পাঠাও, শপআপ, সেবা, টেন মিনিট স্কুল, পেপারফ্লাই, ট্রাক নিডেড, শিওর ক্যাশ, সহজ, প্রভা হেলথ, আই ফার্মার, শিখো ইত্যাদি। এমনকি বিকাশ, মোবাইল ফোনের মাধ্যমে একটি আর্থিক পরিষেবা প্রদানকারী হিসেবে শুরু করেছে। স্টার্টআপ স্টার্টআপদের হাত ধরে বাংলাদেশের অর্থনীতিতে আরেকটি উচ্চতায় পৌঁছানোর সুবর্ণ সুযোগ রয়েছে।

বিজনেস কনসালটেন্সি ফার্ম লাইটক্যাসল পার্টনার্স সম্প্রতি ‘বাংলাদেশ স্টার্টআপ ইকোসিস্টেম ২০২১-২২ শিরোনামে একটি প্রতিবেদন তৈরি করেছে। এতে বলা হয়েছে যে ২০২১ সালে, স্টার্টআপগুলিতে ৪১৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে। বিভিন্ন ধরনের স্টার্টআপের মধ্যে আর্থিক প্রযুক্তি বা ফিনটেক সবচেয়ে বেশি বিনিয়োগ পাচ্ছে। এর মধ্যে এই উন্নয়নে ২৫০মিলিয়ন মার্কিন ডলারের আন্তর্জাতিক বিনিয়োগ এসেছে। আর্থিক প্রযুক্তি খাতের আরেকটি কোম্পানি, শপআপ, আরও ৭৫ মিলিয়ন এনেছে। এ ছাড়া লজিস্টিক, স্বাস্থ্যসেবা, শিক্ষা, ই-কমার্স ইত্যাদি খাতে বিনিয়োগ আসছে।

সরকারের পাশাপাশি বেসরকারি খাতও স্টার্টআপকে উৎসাহিত করছে। সরকারের আইসিটি বিভাগের একটি ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড রয়েছে ৫০০ কোটি টাকা। এখান থেকে প্রতিবছরই তহবিল পাচ্ছেন উদ্যোক্তারা। বেসরকারি কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর মধ্যে গ্রামীণফোন, বাংলালিংক, ব্র্যাক স্টার্টআপের জন্য সহায়তা কর্মসূচি গ্রহণ করেছে। গ্রামীণফোনের ‘জিপি এক্সিলারেটর’ প্রোগ্রামের মাধ্যমে দেশের সেরা স্টার্টআপগুলিকে চিহ্নিত করা হয় এবং বিনিয়োগ পেতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া হয়। গ্রামীণফোন এক্সিলারেটরের ৭টি ব্যাচ ৫০টি স্টার্টআপ স্নাতক হয়েছে। এই স্টার্টআপগুলো সারাদেশে ৫ লাখ লোকের কর্মসংস্থান করেছে। গ্রামীণফোন এক্সিলারেটর থেকে বেরিয়ে আসা স্টার্টআপগুলি অনেক দূর এগিয়েছে।

গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান বলেন, ‘আমি বিশ্বাস করি, আমাদের তরুণদের অদম্য শক্তি ভবিষ্যতে বাংলাদেশের জন্য একটি উন্নত ভবিষ্যত গড়ে তুলবে। আমাদের যুবসমাজই নতুন উদ্ভাবন এবং ধারণা নিয়ে ভবিষ্যতের সম্ভাবনাকে উন্মোচনে নেতৃত্ব দেবে। উদ্ভাবনী বিজনেস আইডিয়াকে বাস্তবে পরিণত করে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে কাজ করছে। ২০৪১ সালে, বাংলাদেশের অর্থনীতি হবে প্রযুক্তিনির্ভর, যেখানে আজকের তরুণরাই নেতৃত্ব দেবে। বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানে প্রযুক্তি ব্যবহার করে আমাদের তরুণরা ইতিমধ্যেই স্টার্টআপ সেক্টরে বিশ্ব জয় করতে শুরু করেছে। আমাদের স্টার্টআপগুলো বড় ধরনের বিদেশী বিনিয়োগ পেতে শুরু করেছে। এই যাত্রা অব্যাহত থাকবে এবং স্টার্টআপের উদ্ভাবন আমাদের অনেক সামাজিক সমস্যা সমাধানের পাশাপাশি দেশের অর্থনীতিতে কার্যকর ভূমিকা রাখবে। এই স্টার্টআপগুলো অনেক তরুণের চাকরির প্রথম পছন্দ হবে।

গ্রামীণফোনের সিইও আরও বলেন, ভবিষ্যতের বাংলাদেশ হবে আজকের বাংলাদেশের চেয়ে অনেক বেশি আধুনিক ও প্রযুক্তিনির্ভর। আপনার উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নেওয়ার এখনই সময়। গ্রামীণফোন জিপি এক্সিলারেটর প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের ভবিষ্যত তরুণদের পথ দেখাতে সাহায্য করছে; অন্যদিকে, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি এবং ইউএনডিপির সাথে অংশীদারিত্বে, বাংলাদেশের ভবিষ্যতের জন্য তরুণদের প্রস্তুত করতে ‘ফিউচার নেশন’ কর্মসূচি চালু করা হয়েছে। স্টার্টআপগুলি জিডিপিতে বড় ভূমিকা রাখবে যদি সবাই তরুণদের ধারণা বিকাশ ও বাস্তবায়নে এগিয়ে আসে।

লাইটক্যাসল পার্টনারস রিপোর্ট অনুসারে, স্টার্টআপের সাফল্যের পিছনে বেশ কয়েকটি মূল কারণ রয়েছে। বেশিরভাগ স্টার্টআপ প্রযুক্তি-চালিত। বাংলাদেশের জনসংখ্যার ৬৫ শতাংশের বয়স ৩৫ বছরের নিচে। তরুণরা প্রযুক্তি জ্ঞানী এবং নতুন প্রযুক্তির সাথে দ্রুত খাপ খাইয়ে নেয়। দেশের প্রতি তিনজনের মধ্যে দুজনের এখন একটি MFS অ্যাকাউন্ট আছে। দেশে স্মার্টফোন ও ইন্টারনেটের ব্যবহার অনেক বেড়েছে। তরুণ ও প্রযুক্তিপ্রেমী জনগোষ্ঠীর চাহিদা অনুযায়ী পণ্য বাজারে আসছে। পণ্য ও সেবার চাহিদা পরিবর্তন হচ্ছে। স্টার্টআপ ব্যবসাগুলি পরিবর্তনশীল চাহিদাগুলির সাথে মোকাবিলা করছে।

বিশ্বে স্টার্টআপ সাফল্যের সবচেয়ে বড় উদাহরণ সিঙ্গাপুর। ক্রমবর্ধমান মানব আয়, ব্যবসা-বান্ধব পরিবেশ এবং নিরবচ্ছিন্ন উচ্চ-গতির ইন্টারনেটের কারণে সিঙ্গাপুর স্টার্টআপের জন্য আকর্ষণীয়। সিঙ্গাপুরের স্টার্টআপ সেক্টরে বিনিয়োগ জিডিপির ২৮ শতাংশ। প্রতিবেশী ভারতে স্টার্টআপকে উৎসাহিত করা হচ্ছে। এ খাতে তাদের বিনিয়োগ জিডিপির প্রায় দেড় শতাংশ। স্টার্টআপে বিনিয়োগ বাংলাদেশের জিডিপির মাত্র ০.১০ শতাংশ। তবে ভবিষ্যতে তা আরও বাড়বে, সন্দেহ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *