ফিলিপাইনে টাইফুন আঘাত হেনেছে, ৪ জনের মৃত্যু

0

ফিলিপাইনের প্রধান দ্বীপে টাইফুনের আঘাতে চার উদ্ধারকর্মী নিহত হয়েছেন, এছাড়া আরও একজন নিখোঁজ রয়েছেন।

টাইফুন নোরু, একটি সুপার টাইফুন হিসাবে চিহ্নিত, লুজন প্রধান দ্বীপে ঘন্টায় ২৪০ কিলোমিটার বেগে বাতাস বইছে। দেশের জনসংখ্যার অর্ধেক এখানে বাস করে। সংখ্যা ১১ কোটির মতো।

আবহাওয়াবিদরা বলছেন, ঝড়টি লুজনে আঘাত হেনেছে। নোরু এই বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন।

বুলাকানের আঞ্চলিক গভর্নর ড্যানিয়েল ফার্নান্দো জানান, উদ্ধার অভিযান চলাকালে ঝড়ের তাণ্ডবে পাঁচ উদ্ধারকর্মী ভেসে গেছে।

স্থানীয়ভাবে কার্ডিং নামে পরিচিত টাইফুন নোরু রোববার স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটে দ্বিতীয় ল্যান্ডফলের পর দুর্বল হয়ে পড়ে।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যার মধ্যে ঝড়টি ফিলিপাইন ছেড়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে।

ঝড়টি যে সব এলাকা অতিক্রম করবে বলে আশঙ্কা করা হচ্ছে সেসব এলাকার ৭৪ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

রাজধানী ম্যানিলায় ভয়াবহ বন্যার আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছেন কর্মকর্তারা।

সোমবার এক সংবাদ সম্মেলনে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস বলেন, আমি মনে করি, অন্তত এই যাত্রায় আমাদের ভাগ্য ভালো। এটা পরিষ্কার যে গত দুই দিনে আমরা যা করেছি তা প্রস্তুতির দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এখনো শেষ হয়নি। আমরা তখনই বিশ্রাম নেব, যখন অধিকাংশ উচ্ছেদ তাদের বাড়িতে ফিরতে পারবে।

মার্কোস জরুরী সরবরাহের জন্য আকাশসীমা ব্যবহারের নির্দেশ দেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় পরিচ্ছন্নতার সরঞ্জাম পাঠাতে বলা হয়েছে।

ম্যানিলার পূর্বে কুইজোন প্রদেশের জেলেদের ইতিমধ্যেই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কিছু এলাকা বিদ্যুৎবিহীন বলে জানা গেছে। বিমান ও ফেরি পরিষেবা স্থগিত করা হয়েছে। লুজনে, রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস সমস্ত সরকারী কার্যক্রম স্থগিত করেছেন। স্কুলের ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

ম্যানিলার উত্তর-পূর্বে এবং প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী ডিঙ্গালান শহরের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বলা হয়েছে।

সোমবার দেশটির স্টক এক্সচেঞ্জ স্থগিত করা হয়েছে। মার্কোস দেশের জ্বালানি মন্ত্রককে দেশের সমস্ত শক্তি-নির্ভর শিল্পগুলির জন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলেছে।

ফিলিপাইন রেড ক্রসের চেয়ারম্যান ডিক গর্ডন বলেছেন, হাজার হাজার স্বেচ্ছাসেবক নদীর স্তর, সেতু এবং পাহাড় পর্যবেক্ষণ করবে যাতে ভূমিধসের কারণে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত না হয়। কোথায় সাহায্য প্রয়োজন তা জানা কঠিন হতে পারে।

প্রশান্ত মহাসাগরে সাত হাজারেরও বেশি দ্বীপ নিয়ে ফিলিপাইন ঝড়ের ঝুঁকিতে রয়েছে। বছরে প্রায় ২০টি ঝড় হয়। ২০২১ সালের ডিসেম্বরে টাইফুন রাই যখন আঘাত হানে, তখন দেশে প্রায় চার শতাধিক মানুষ প্রাণ হারায়। ২০১৩ সালে, টাইফুন হিয়ান রেকর্ডের সবচেয়ে শক্তিশালী ঝড় ছিল। ওই ঝড়ে ৬ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *