‘ট্রাম্প চরমপন্থী, বাইডেন অযোগ্য’

0

আগামী নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে আমেরিকার রাজনীতির মাঠ ক্রমেই উত্তপ্ত হচ্ছে। কথার যুদ্ধ চলছে। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট পদের জন্য উপযুক্ত নন – সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের পর ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট বাইডেন ট্রাম্প ও তার রিপাবলিকান পার্টির সমর্থকদের ‘চরমপন্থী’ বলেছেন। তিনি মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছেন, দাবি করেন যে তারা আমেরিকাকে পিছনে ঠেলে দিতে চায়। একই সঙ্গে ট্রাম্প ও রিপাবলিকানরা দেশের গণতন্ত্রের জন্য হুমকি বলেও মন্তব্য করেন বাইডেন।

বৃহস্পতিবার ফিলাডেলফিয়ায় এক বক্তৃতায়, বাইডেন রিপাবলিকানদের কঠোর সমালোচনা করেন যারা ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন (এমএজিএ)’ আদর্শকে লালন করে। তিনি তার সমর্থকদের বিরুদ্ধে লড়াই করার আহ্বানও জানান।

এমন রাজনৈতিক পরিস্থিতিতে বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত নতুন জরিপে বলা হয়েছে, যদি আজ মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে ডেমোক্র্যাটরা ৪৭শতাংশ ভোট পাবে এবং রিপাবলিকানরা ৪৪ শতাংশ ভোট পাবে।

সেই বক্তৃতায় বাইডেন বলেন, রিপাবলিকানরা এমন এক চরমপন্থার প্রতিনিধিত্ব করে যা আমেরিকান প্রজাতন্ত্রের ভিত্তিকে হুমকির মুখে ফেলে। তারা সহিংসতা এবং বিশৃঙ্খলাকে আলিঙ্গন করে। তারা মিথ্যার আশ্রয়ে বাস করে, সত্যের আলোয় নয়।

ট্রাম্প প্রশাসনের গৃহীত বেশ কয়েকটি পদক্ষেপের সমালোচনা করে, বাইডেন বলেন যে গর্ভপাতের অধিকারের উপর দেশব্যাপী ক্র্যাকডাউন গর্ভনিরোধক অ্যাক্সেস থেকে শুরু করে সমকামী বিবাহের অন্যান্য স্বাধীনতা পর্যন্ত স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। মাগা বাহিনী দেশকে ফিরিয়ে নিতে বদ্ধপরিকর।

বাইডেন বলেন, ট্রাম্পের নীতি আধিপত্য বিস্তারকারী এবং ভীতি প্রদর্শনকারী, যা দেশের জন্য হুমকিস্বরূপ। তিনি জোর দিয়ে বলেন আমেরিকাকে গণতন্ত্র রক্ষা করতে হবে।

এর আগে বৃহস্পতিবার ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল সাইটে বাইডেনকে নিয়ে আপত্তিকর পোস্ট করেছিলেন। তিনি বাইডেনকে প্রেসিডেন্ট হওয়ার জন্য অযোগ্যও বলেছেন।

রিপাবলিকানরা। ডেমোক্র্যাটরা নভেম্বরের নির্বাচনে একটি বিপর্যয়ের আশঙ্কা করছেন, যেখানে হাউস অফ রিপ্রেজেন্টেটিভের সমস্ত আসন এবং সিনেটের এক-তৃতীয়াংশ দখলের জন্য তৈরি হবে। কারণ এর আগেও ক্ষমতাসীন দলের হারের রেকর্ড রয়েছে।

তবে বাইডেন কিছু বিষয়ে ইতিবাচক, যার মধ্যে মুদ্রাস্ফীতির লাগাম টানানো এবং কংগ্রেসে কিছু যুগান্তকারী সংস্কার। যেখানে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক অপরাধমূলক তদন্ত চলছে। এবং গর্ভপাতের অধিকারের জন্য ব্যাপক সমর্থন রিপাবলিকানদের ব্যালটে রাখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *