প্রধানমন্ত্রীর জন্মদিনে আজ ৮০ লাখ ডোজ দেওয়া হবে

0

প্রধানমন্ত্রীর জন্মদিনে, মঙ্গলবার সারা দেশে ৮০ লাখ ডোজ করোনাভাইরাস টিকা দেওয়া হবে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বিশেষ প্রচারণার মাধ্যমে ৭৫ লাখ এবং নিয়মিত টিকা কার্যক্রমের অধীনে আরও পাঁচ লাখ দেওয়া হবে। ২৫ বছরের বেশি বয়সী মানুষ ভ্যাকসিন পাবেন। যাইহোক, এই ক্ষেত্রে, আপনাকে টিকা দেওয়ার আগে নিবন্ধন করতে হবে এবং আপনার মোবাইল ফোনে একটি বার্তা পাবেন। টিকা নিতে প্রত্যেককে অবশ্যই তাদের জাতীয় পরিচয়পত্র এবং টিকা কার্ড আনতে হবে।

চল্লিশ জন, নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিরা টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। প্রয়োজনীয় টিকা সহ ইতোমধ্যে দেশের সকল কেন্দ্রে সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম সোমবার বিভাগের ফেসবুক পেজে লাইভে এসে এ কথা বলেন।

টিকাদান কর্মসূচির বিবরণ দিতে গিয়ে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক বলেন,গণ টিকাদান কর্মসূচিতে শুধু প্রথম ডোজ দেওয়া হবে। ২৮ অক্টোবর তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। সকাল ৮ টায় ক্যাম্পেইন শুরু হবে এবং আমাদের লক্ষ্যমাত্রায় না পৌঁছানো পর্যন্ত টিকা বিরতিহীনভাবে চলবে। টিকা দেওয়ার সময় পরিবর্তন করা যায় এবং স্থানীয়ভাবে বাড়ানো যায়। প্রতিটি ইউনিয়নে দেড় হাজারেরও বেশি টিকা দেওয়া হবে, পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ৫০০ বা তার বেশি এবং সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে ১ হাজার বা তার বেশি টিকা দেওয়া হবে।

অধ্যাপক খুরশিদ আলম বলেন, এই ক্যাম্পেইনের আওতায় বুকের দুধ খাওয়ানো মা এবং গর্ভবতী মহিলাদের টিকা দেওয়া হবে না। তিনি আরও বলেন, উপজেলা পর্যায়ে প্রতিটি ইউনিয়নের যেকোন ওয়ার্ডের একটি কেন্দ্রে একটি বুথ, পৌরসভার প্রতিটি কেন্দ্রে একটি বুথ এবং সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে ৩ টি বুথের মাধ্যমে টিকা দেওয়া হবে। সারা দেশে সব কেন্দ্রে টিকা কার্যক্রম চলবে।

মহাপরিচালক বলেন, প্রধানমন্ত্রীর ৭৫ তম জন্মদিন উপলক্ষে টিকা কার্যক্রমের পরিকল্পনা করা হয়েছে। বিশ্বে যখন করোনা মহামারী শুরু হয়, যখন অনেক দেশ ভ্যাকসিন অনুমোদন করেনি, তখন তিনি এটি সংগ্রহ করার অনুমতি দেন। এটা তার দূরদর্শিতার পরিচায়ক।

ঢাকার উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিটি কর্পোরেশন এলাকার যে কোনো হাসপাতালে যারা ইতিমধ্যে টিকা দেওয়ার জন্য নিবন্ধন করেছেন কিন্তু এখনো এসএমএস পাননি তারাই কর্মসূচির আওতায় টিকা নিতে পারবেন। যাইহোক, ৬০ বছরের বেশি বয়সী কেউ নিবন্ধন না করলেও, যদি তারা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিয়ে আসে তবে তাদের টিকা দেওয়া হবে। যাদের প্রথম ডোজ টিকা দেওয়া হবে তাদের ২ অক্টোবর সেই কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *