২১ জনকে পাহাড় কাটায় ৩৪ লাখ টাকা জরিমানা

0

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয় অবৈধভাবে নাগিন পাহাড় কেটে এবং ছাড়পত্র ছাড়াই কৃষ্ণচূড়া পাহাড়ে একটি বহুতল ভবন নির্মাণের জন্য ২১ জনকে ৩৪ লাখ ৮০ হাজার টাকা ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয় । এর মধ্যে ১৬ জনকে নাগিন পাহাড় কাটার জন্য ৩২ লাখ টাকা এবং কৃষ্ণচূড়া পাহাড়ে বহুতল ভবন নির্মাণের জন্য পাঁচজনকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে শুনানি শেষে পরিচালক (মহানগর) নুরুল্লাহ নূরী এই জরিমানা করেন।

বিভাগের পরিচালক (মহানগর) মোহাম্মদ নুরুল্লাহ নূরী জানান, উপ -পরিচালক মিয়া মাহমুদুল হকের নেতৃত্বে একটি দল ২৩  সেপ্টেম্বর বায়েজিদ থানার নাগিন পাহাড় পরিদর্শন করে পাহাড় কাটার সত্যতা খুঁজে পায়। এ কারণে শুনানিতে হাজির হওয়ার জন্য সংশ্লিষ্টদের নোটিশ পাঠানো হয়েছে। শুনানির সময়, ১৬ জনের বিরুদ্ধে ৩২ লাখ ৩০ হাজার টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয় এবং ছাড়পত্র ছাড়াই বহুতল ভবন নির্মাণের জন্য পাঁচ জনের উপর ২ লাখ ৫০ হাজার  টাকা জরিমানা করা হয়। এই ক্ষতিপূরণ বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আইন ১৯৯৫ (সংশোধন ২০১০) এর ধারা ৭ অনুসারে আরোপ করা হয়েছে।

জরিমানা করা ব্যক্তিরা হলেন- মো. শফিউল আলম, মো. সাইফুদ্দিন, মোজ্জাম্মেল হক জাফর, নিলুফার বেগমের পক্ষে সেলিম, আনোয়ার পাশা, মুক্তিযোদ্ধা গাজী মীর আহমেদ, নুরুল আবশার, মোহাম্মদ তৌফিকুর রহমান, মো. বোরহান উদ্দিন, মো. ইকরামুল বাসার, তাহমিনা আফরোজ চৌধুরী, মোহাম্মদ শফি, আহমেদ মোস্তফা ফাহিম, ফজলুল রহমান, মো. জাফর আলম, সাইদুল আলম ইফতি , ফিরোজ আহমেদ, মোহাম্মদ মুসা, শফিউল আলম, এমদাদ উল্লাহ এবং মাহাবুবুল আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *