সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী

0

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে যৌথভাবে ১,৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট (রামপাল) উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে বাগেরহাটের রামপালে অবস্থিত প্রকল্পের দায়িত্বে থাকা বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ একরাম উল্লাহ বলেন, উদ্বোধনের বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।

তিনি বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্রের কাজ এখনো শেষ হয়নি। তিনি বলেন, কোথা থেকে এ তথ্য পেয়েছে আমরা জানি না। এখনও টেস্টিং হবে, শাটডাউন হবে। আগে তো চালু, তারপর উদ্বোধন।

সাংবাদিকরা পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনকে এ বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, আমরা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করব, দেখব কী করা যায়। তবে এটি (রামপাল পাওয়ার প্ল্যান্ট) পছন্দের তালিকার একটি।

এ বিষয়ে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, বিষয়টি তিনি গণমাধ্যমে শুনেছেন। বিস্তারিত না জেনে মন্তব্য করতে চাই না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ থেকে ৭ সেপ্টেম্বর ভারত সফর করবেন। মোদি সরকার এই সফরকে বেশ গুরুত্ব দিচ্ছে। কারণ ঢাকা ভারতের ঘনিষ্ঠ মিত্রদের একটি। ভারতের এনটিপিসি এবং বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের মধ্যে পঞ্চাশ-পঞ্চাশ অংশীদারিত্ব হিসাবে ২০১৭ সালে এই দেড় বিলিয়ন ডলারের প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লিতে আগমনের আগে কলকাতা-চট্টগ্রাম-মংলা বন্দরের মধ্যে ট্রায়াল রান দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যে একটি নতুন অধ্যায় তৈরি করবে। এটি ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে পৌঁছানোর জন্য একটি সহজ বিকল্প তৈরি করবে। একই সঙ্গে বাংলাদেশের জন্য এ রুটে আমদানি-রপ্তানি কন্টেইনার ব্যবহারের সুযোগ তৈরি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *