চার পান্ডবকে ছাড়া জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজের দল

জাতীয় দলের অধিকাংশ ক্রিকেটারের কাছেই প্রিয় প্রতিপক্ষ জিম্বাবুয়ে। কারণ জিম্বাবুয়ে এগিয়ে থাকলে সবার আত্মবিশ্বাস বেড়ে যায়। সুযোগটা কাজে লাগাতে চেয়েছিলেন সিনিয়র ক্রিকেটাররা। বিসিবি বিশ্রাম দিতে চাইলেও সাকিব ছাড়া বাকি সিনিয়ররা খেলার আগ্রহ প্রকাশ করেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ চলাকালীন এমন তথ্যই সামনে এসেছে। তবে ওয়ানডেতে ব্যর্থ হলেও টি-টোয়েন্টিতে যুব ভিত্তিক দল পাঠাচ্ছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি অধিনায়কত্ব হারাবেন মাহমুদউল্লাহ রিয়াদ অনুমান করাই ছিল। কয়েকদিন আগে খবর আসে মাহমুদউল্লাহ তার নেতৃত্ব হারাচ্ছেন। সেটাই হয়েছে, কিন্তু জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দলেও তাকে রাখা হয়নি। বিশ্রাম বলা হলেও আসলে তাকে বাদ দেওয়া হয়েছে। আরেক অভিজ্ঞ মুশফিকুর রহিমকেও একইভাবে বিবেচনা করা হয়নি। তামিম ইকবাল এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন এবং পুরো সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। এই চার সিনিয়র ক্রিকেটারকে ছাড়াই প্রথমবারের মতো টি-টোয়েন্টি দল করেছে বিসিবি।

জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি অধিনায়ক সোহান

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের পর থেকেই টি-টোয়েন্টিতে ভালো খেলছে না বাংলাদেশ। বিশ্বকাপে আটটি ম্যাচ খেলে দুটিতে জিতেছেন। সেই জয়গুলো ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। টুর্নামেন্টটি স্কটল্যান্ডের কাছে হার দিয়ে শুরু হয়েছিল এবং অস্ট্রেলিয়ার কাছে হেরে শেষ হয়েছিল। বিশ্বকাপের পরের সময়টা ভালো যায়নি। শেষ ১২ ম্যাচে মাত্র একটি জয়। দলের ক্রমাগত ব্যর্থতার পেছনে অধিনায়কের ছন্দের অভাবকেও বড় কারণ হিসেবে বিবেচনা করেছে বিসিবি।

টি-টোয়েন্টি অধিনায়কত্ব নিয়ে বিসিবির ধারণা ছিল। ওয়েস্ট ইন্ডিজ থেকে দল ফেরার পর শুক্রবার মাহমুদউল্লাহর সঙ্গে আলোচনায় বসে বিসিবি। সেখানেই তাকে জানানো হয় জিম্বাবুয়ে সফরে তিনি অধিনায়ক থাকবেন না। এই সফরে নেতৃত্ব দিচ্ছেন নুরুল হাসান সোহান। এটি টি-টোয়েন্টিতে তারুণ্য নির্ভর দল গঠনের প্রক্রিয়ার প্রথম ধাপ। এছাড়া সিনিয়রদের ছাড়াই টি-টোয়েন্টি দলকে মানিয়ে নিতে চায় বিসিবি।

২৬ জুলাই রাতে জিম্বাবুয়ের উদ্দেশে রওনা হবে বাংলাদেশ দল। টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে বাংলাদেশের জিম্বাবুয়ে সফর। হারারে স্পোর্টস ক্লাবে ৩০, ৩১ এবং ২ আগস্ট তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। তিনটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড: মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান (অধিনায়ক), শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন। সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ ও পারভেজ হোসেন ইমন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *