আইপিটিভি নিবন্ধন শীঘ্রই: তথ্যমন্ত্রী

0

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, খুব শীঘ্রই আইপি টিভির নিবন্ধন দেওয়া হবে। হাসান মাহমুদ। তার আগে নির্দেশিকা তৈরি করা হবে। তিনি বলেন, ‘আমরা চাই নতুন মিডিয়া আরও উন্নত হোক। পাশাপাশি এটি ভিন্নভাবে ব্যবহার করা উচিত নয় এবং যাতে আমাদের সংস্কৃতি, , ঐতিহ্য সংরক্ষিত থাকে। এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে নতুন প্রজন্ম তাদের জীবন গড়ার জন্য এই মাধ্যমটি ব্যবহার করতে পারে, যাতে তারা তাদের জীবন গড়ে তুলতে আরো দৃড় প্রত্যয় এবং মানবতার সাথে বাঁচতে পারে। সেই লক্ষ্যে বেশ কিছু নির্দেশিকা নির্ধারণ করা হচ্ছে। সরকারের লক্ষ্য এই খাতকে আরও উন্নত করা।

বুধবার বিকেলে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আইপি টিভির নিবন্ধন পর্যালোচনার জন্য আন্ত মন্ত্রণালয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও সম্প্রচার সচিব মকবুল হোসেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আফজাল হোসেন এবং বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি এবং তথ্য বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, বৈঠকে আইপি টিভির পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্ম নীতি এবং অন্যান্য নতুন মিডিয়া নিয়ে আলোচনা হয়েছে। এই বিকশিত বহুমুখী মাধ্যম সম্পর্কে অনেক পর্যালোচনা আছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আইপি টিভির নিবন্ধন খুব শীঘ্রই দেওয়া হবে, তার আগে নির্দেশিকা তৈরি করা হবে।

ড. হাসান বলেন, ইতিমধ্যে প্রায় ৬০০ আবেদন জমা পড়েছে। যাচাই -বাছাই শেষে রেজিস্ট্রেশন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। অনেকের বাছাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। রেজিস্ট্রেশনের আগে একটি গাইডলাইন, অর্থাৎ নিবন্ধনের শর্তাদি নির্ধারণের লক্ষ্যে এই বৈঠক। অন্যান্য মন্ত্রণালয় এ বিষয়ে জড়িত, বিশেষ করে টেলিকম এবং আইসিটি।

সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে তথ্যমন্ত্রীর বৈঠক:

এর আগে মন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, মহাসচিব আবদুল মজিদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ-এর সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মশিউর রহমান খান ।

বৈঠক শেষে মন্ত্রী বলেন, সাংবাদিকরা দেশের উন্নয়ন সহযোগী। সবাইকে সতর্ক থাকতে হবে যাতে কেউ সাংবাদিকদের ব্যাংক অ্যাকাউন্টের ভাবমূর্তি নষ্ট করতে না পারে এবং সরকারের সাথে সাংবাদিকদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক নষ্ট করতে না পারে। ভুল বোঝাবুঝির কোন অবকাশ নেই। মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী হিসেবে আমি বিষয়টি খতিয়ে দেখছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *