করোনাকালের করের বোঝা পরিবহন মালিকদের উপর

0

বর্ধিত কর প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছে মালিক শ্রমিক সংগঠনগুলো

ট্রাকের মালিক সাহেব উল্লাহ গত মাসে বিআরটিএটিতে গিয়ে জানতে পারেন আগের যে গাড়ির জন্য বছরে সাড়ে সাত হাজার টাকা আয়কর দিতেন । এখন থেকে ১৬ হাজার টাকা করে দিতে হবে।,পরের দিন বাড়তি টাকা নিয়ে গিয়ে জান পারেন,আগের দুই বছরের অগ্রিম কর বকেয়া রয়েছে! সুতরাং আপনাকে একসাথে ৩৩ হাজার টাকা দিতে হবে!

আগের দুই বছরে সাহেব উল্লাহ সাড়ে সাত হাজার টাকা কর দিয়েছেন। তারও সেই রসিদ আছে। তার প্রশ্ন- তাহলে কিভাবে বকেয়া ছিল? এবং পরিবহন খাত পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার সময় সরকার কেন কঠিন সময়ে কর দ্বিগুণ করল? বাস এবং ট্রাক সহ হাজার হাজার বাণিজ্যিক যানবাহনের মালিকদের এমন প্রশ্ন।

সড়ক পরিবহন কর্তৃপক্ষের কর্মকর্তারা বলেন, অগ্রিম আয়কর হঠাৎ করে বাড়েনি। যদিও এটি  ২০১৯ সালে গেজেটেড ছিল, জাতীয় রাজস্ব বোর্ড বর্ধিত কর আদায়ের জন্য চিঠি পাঠায়নি। ফলে বিআরটিএ সফটওয়্যার আপডেট করা হয়নি। গেজেট জারির ২১ মাস পর এনবিআর চিঠি জারি করে। এরপর শুরু হয় আপডেট করার কাজ।

দুই বছর আগে আয়কর বৃদ্ধি গেজেটেড হলেও সরকারি সংস্থার মধ্যে সমন্বয়ের অভাবে বিআরটিএ তা আদায় করেনি। ফলে তাদের তিন বছর আগাম আয়কর দিতে হবে। ১০ বছরের পুরনো গাড়ির উপর ট্যাক্স তিনগুণ বেড়েছে।

মালিকরা বলছেন, করোনার সময় তাদের অবস্থা শোচনীয়। লকডাউনে গাড়ি প্রায় দেড়শ দিন বন্ধ ছিল। বর্ধিত আয়কর চাপ বাড়িয়ে দিয়েছে। মালিক ও শ্রমিকদের বিভিন্ন সংগঠন বর্ধিত কর প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করেছে।

পণ্যবাহী গাড়ির উপর কর তুলনামূলকভাবে আরো বেড়েছে। কন্টেইনার বহনকারী প্রাইম মুভারের প্রতি আয়কর ১৯,০০০ টাকা থেকে বাড়িয়ে ২৪,০০০ টাকা করা হয়েছে। পাঁচ টনের বেশি ট্রাকের উপর আয়কর ১২,০০০ টাকা থেকে ১৬,০০০ টাকায় উন্নীত হয়েছে। পাঁচ টনের কম আয়কর, অর্থাৎ মাঝারি ট্রাকের জন্য সাড়ে সাত হাজার টাকা বেড়ে সাড়ে নয় হাজার টাকা হয়েছে। ছোট ট্রাক-পিকআপে কর তিন হাজার থেকে বেড়ে সাড়ে চার হাজার টাকা হয়েছে।

বড় ট্রাকের ট্যাক্সও একই হারে বেড়েছে।

কিন্তু এর উল্টোটাও আছে। সরকারি সংস্থার মতে, মালিকরা উপকৃত হয়েছেন। নতুন নিয়মের অধীনে, গাড়ির উপর অগ্রিম ট্যাক্স তাদের রিটার্ন যোগ করা হবে। অগ্রিম আয়কর প্রদর্শিত আয়কর থেকে বেশি হলে মালিকদের আর অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে না। গাড়িতে যে আয়কর আদায় করা হচ্ছে তা অগ্রিম পরিশোধ করুন। বিষয়টি পরিষ্কার করার জন্য কর্মকর্তারা বলছেন, ধরুন একজন পরিবহন ব্যবসায়ীর একটি ট্রাক আছে। এটি দিয়ে ব্যবসা করে বছরে তিনি যে পরিমাণ আয় করেন তার উপর তাকে ২০,০০০ টাকা আয়কর দিতে হবে। এবং যদি ব্যবসা থেকে আয়ের উপর কর ১৬ হাজার টাকার কম হয়, তাহলে আর টাকা দিতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *