কুয়েত বাংলাদেশে একটি তেল শোধনাগার নির্মাণ করতে চায়

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহ বাংলাদেশে একটি তেল শোধনাগার স্থাপনে আগ্রহ প্রকাশ করেন। তিনি কুয়েতি প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণের জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের সহযোগিতাও চেয়েছেন।

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহ বুধবার জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। কুয়েতের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য একটি রোডম্যাপ তৈরির প্রস্তাবও দিয়েছেন।

বৈঠকের পর নিউইয়র্কে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, “কুয়েতের প্রধানমন্ত্রী বলেছেন যে তারা আগামী পাঁচ বছরে বাংলাদেশের সাথে যৌথভাবে একটি রোডম্যাপ এবং একটি অভিযোগ্য কর্মসূচি তৈরি করতে চায়।

ড. মোমেন উল্লেখ করেছেন যে দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা “অত্যন্ত ফলপ্রসূ” ছিল এবং তিনি দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনার ভিত্তিতে পারস্পরিক স্বার্থ এবং সহযোগিতার ক্ষেত্রগুলি সমাধানের জন্য কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কুয়েতের প্রধানমন্ত্রী বাংলাদেশে একটি তেল শোধনাগার স্থাপনে তার দেশের আগ্রহ প্রকাশ করেছেন এবং তাদের দেশের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণের জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের সহযোগিতা চেয়েছেন। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রস্তাবগুলোকে স্বাগত জানিয়েছেন এবং কুয়েতের প্রধানমন্ত্রীকে প্রস্তাবিত তেল শোধনাগারটির জন্য প্রয়োজনীয় জমি প্রদানের আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, আমরা আপনাকে প্রয়োজনীয় সামরিক প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান করব।

১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের সময়, বাংলাদেশ সেনাবাহিনী পাঠিয়ে কুয়েতের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয় এবং এই সহযোগিতার স্বীকৃতিস্বরূপ কুয়েত তাদের একটি সামরিক ইউনিট, বাংলাদেশ কন্টিনজেন্ট নামকরণ করে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কুয়েত তাদের কুয়েত তহবিলের মাধ্যমে বাংলাদেশকে ৫ কোটি  মার্কিন ডলার প্রদান করেছে এবং বাংলাদেশ সরকার স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনে পৌর অবকাঠামো উন্নয়নে ব্যয় করেছে।

তিনি বলেন, পাঁচটি মেগা প্রকল্পের জন্য কুয়েত তহবিলের মাধ্যমে আরও ১০ কোটি ডলার পেতে কুয়েতের সঙ্গে আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, “কুয়েতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বঙ্গবন্ধুর সময় থেকে অন্যন্য।

এর আগে বুধবার শেখ হাসিনা সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লুফেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। স্টিফেন সমসাময়িক বিশ্বে একজন বিখ্যাত শ্রমিক নেতা হিসেবে খ্যাতি অর্জন করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তাকে বলেন যে তার সরকার শ্রমিকদের স্বার্থে আরও পদক্ষেপ নিয়েছে এবং সে এ ব্যাপারে তার পরামর্শ চেয়েছে। একই সময়ে, শেখ হাসিনা তাকে জানিয়েছিলেন যে মহামারী করোনাভাইরাসের সময় প্রণোদনা প্যাকেজের কারণে কোনো বাংলাদেশি পোশাক শ্রমিক তাদের চাকরি হারাননি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা হোটেল লোটে নিউইয়র্ক প্যালেসে পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *