রাশিয়া অগ্রসর হওয়ার সাথে সাথে ইউক্রেনের সৈন্যরা সেভারোডনেটস্ক থেকে সরে যেতে পারে

0

ইউক্রেনের গুরুত্বপূর্ণ পূর্বাঞ্চলীয় শহর সেভারোডোনেটস্ক থেকে সেনা সরিয়ে নেওয়া হতে পারে, যেটি রুশ সেনাদের দ্বারা অবরুদ্ধ।

ইউক্রেনের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই বলেছেন, রাশিয়ানরা শহরের কিছু অংশে রয়েছে। ইউক্রেনের সৈন্যদের দখলের আগে শহর ছেড়ে যেতে হবে।

পূর্ব ডনবাস অঞ্চলে রাশিয়ার দখল যুদ্ধের লক্ষ্য। এমন পরিস্থিতিতে রাশিয়ার সেনাবাহিনী ওই এলাকায় তাদের হামলা জোরদার করেছে।

ইউক্রেন দূরপাল্লার অস্ত্র সহায়তা চাইলেও যুক্তরাষ্ট্র রাশিয়ার অগ্রযাত্রায় সামান্যই আগ্রহ দেখিয়েছে।

 এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন শুক্রবার বলেছেন যে ইউক্রেনের একটি দূরপাল্লার মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম দরকার।

তিনি বলেন, দুই দেশে রাশিয়ার অগ্রগতি মন্থর। আমাদের অবশ্যই ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখতে হবে।

হাইদাই বলেছেন, সেভারোডোনেটস্ক অঞ্চলের অর্ধেকেরও বেশি বাড়ি ধ্বংস হয়ে গেছে। বাসিন্দারা আশ্রয়কেন্দ্রে রয়েছে। শহর থেকে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত এলাকা পর্যন্ত সড়কে গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। তবে এই রুটটি এখনও ব্যবহার করা হচ্ছে।

এদিকে, রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা শুক্রবার সেবা দোনেৎস্ক অঞ্চলের পশ্চিমাঞ্চলীয় শহর লিমান দখল করে নিয়েছে। তারপর তারা স্লোভিয়ানস্ক এবং ক্রামতোর্স্ক শহরে যেতে পারে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পরপরই মস্কো তার লক্ষ্যবস্তু পরিবর্তন করে। রাশিয়ান বাহিনী ডনবাস অঞ্চলে হামলা জোরদার করেছে যেহেতু তারা বলেছে যে তারা পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের দিকে মনোনিবেশ করবে। রাশিয়া তখন গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিউপোল দখল করে নেয়। এখন তারা ডনবাস অঞ্চলের বিভিন্ন এলাকায় ব্যাপক হামলা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *