উভালডে বন্দুক হামলা।পুলিশের ‘সিদ্ধান্ত ভুল ছিল’: শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা

0

যুক্তরাষ্ট্রের টেক্সাস শহরের রব এলিমেন্টারি স্কুলে হামলা ঠেকাতে ‘ভুল সিদ্ধান্ত’ নিয়েছে পুলিশ। হামলায় ১৯ শিশু নিহত হয়।

টেক্সাসের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা স্টিভেন ম্যাকক্রে শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, “যদি ক্ষমা চাইলে কোনো উপকার হয় তবে আমি চাইব।”

তিনি বলেন, পুলিশ কর্মকর্তারা কক্ষে প্রবেশ করতে অনেক দেরি হয়েছে। কারণ, ভিতরের পরিস্থিতি তখনও বিপজ্জনক বলে তারা বিশ্বাস করেনি। কিন্তু ভিতর থেকে একাধিক ফোন এসেছে পুলিশের সাহায্য চেয়ে।

ম্যাকক্রোরি নিশ্চিত করেছেন যে রব এলিমেন্টারি স্কুলে পুলিশ অফিসারদের আগমন এবং বন্দুকধারী যে ঘরে অবস্থান করছিল সেখানে অভিযান চালানোর সিদ্ধান্তের মধ্যে ৪০ মিনিটের ব্যবধান ছিল। ঘটনাস্থলে উর্ধ্বতন কর্মকর্তারা স্কুলের নিরাপত্তা কর্মীরা চাবি ফেরত না দেওয়া পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেন। কারণ, তারা ভেবেছিল, ‘আর কোনো শিশু ঝুঁকিতে নেই’, বা ‘কেউ বাঁচবে না’।

বন্দুকধারীরা স্কুলে প্রবেশ করার পরে, শিক্ষার্থীরা  ৯১১ জরুরি পরিষেবা নম্বরে একাধিকবার কল করেছিল, ম্যাকক্রো বলেন।

বন্দুকধারীরা স্কুলের ভিতরে থাকাকালীন হতাশাগ্রস্ত অভিভাবকদের হাতকড়া পরা এবং হাতকড়া পরিয়ে দেওয়ার বিলম্বিত পুলিশ প্রতিক্রিয়া এবং ভিডিওগুলি ক্ষোভের জন্ম দিয়েছে। পুলিশ কীভাবে পরিস্থিতি সামাল দিয়েছে তারও তদন্তের দাবি উঠেছে।

 ম্যাকক্রে বলেন, সকাল সাড়ে ১১টার দিকে বন্দুকধারীর গাড়িটি স্কুলের কাছে বিধ্বস্ত হয়। এরপর তিনি ভবনের চারপাশে হেঁটে শ্রেণীকক্ষে প্রবেশের চেষ্টা করলে শতাধিক রাউন্ড গুলি করেন।

তিনি বলেন, আততায়ী সকাল ১১.৩৫ মিনিটে একটি দরজা দিয়ে স্কুলে প্রবেশ করে যা একটু আগে একজন শিক্ষক খুলে দিয়েছিলেন। এরপর বন্দুকধারী নিজেকে শ্রেণীকক্ষে আটকে রাখে। পুলিশ অফিসাররা কয়েক মিনিট পরে তাকে অনুসরণ করলেও হলওয়েতে থামে।

স্থানীয় সময় ২৪ মে বিকেলে স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ জন শিক্ষার্থীসহ অন্তত ২১ জন নিহত হন। সালভাদর রামোস নামে এক সন্দেহভাজন বন্দুকধারীকে পুলিশ গুলি করে হত্যা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *