ভারতে ডিজেল ও পেট্রোলের দাম কমাল

0

ভারত কম দামে রেকর্ড পরিমাণ রাশিয়ান তেল আমদানি করতে সক্ষম হয়েছে। তাই বিশ্বব্যাপী জ্বালানির দাম বাড়লেও ভারতে পেট্রোল, ডিজেল ও গ্যাসের দাম কিছুটা কমেছে। জনগণকে স্বস্তি দিতে কেন্দ্রীয় সরকার পেট্রোলের শুল্ক ৮ টাকা এবং ডিজেলের ৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এতে প্রতি লিটারে ৯ টাকা কমবে পেট্রোলের দাম। ডিজেলের দাম কমবে লিটার প্রতি ৭ টাকা।

এছাড়াও, গ্যাস সিলিন্ডারে ভর্তুকি ২০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। ভারত সরকার দাবি করেছে যে প্রায় ২০০ মিলিয়ন গ্রাহক উপকৃত হবেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, হঠাৎ করে শুল্ক প্রত্যাহারের ফলে কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় কোষাগার থেকে বছরে প্রায় ১ লক্ষ কোটি টাকা হারাবে। শনিবার মধ্যরাত থেকে সারাদেশে নতুন দর কার্যকর হবে।

পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়তে থাকায় কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বাড়ছে। দাম কমানোর পথে হাঁটতে বাধ্য হচ্ছে কেন্দ্র। এর আগে গত বছরের নভেম্বরে দাম তুলে নেওয়ার পথে ছিল কেন্দ্র। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর পেট্রোলিয়াম পণ্যের দাম রেকর্ড মাত্রায় বাড়তে থাকে। ভারত তখন ছাড়ের দামে রাশিয়া থেকে রেকর্ড পেট্রোলিয়াম পণ্য আমদানি শুরু করে। ফলে কর কমিয়ে দাম কমানো হলেও কেন্দ্রীয় কোষাগারে এর বড় প্রভাব পড়েনি। কমানোর আগে কলকাতায় পেট্রোলের দাম ছিল প্রায় ১১৬ টাকা। ডিজেলের দাম ছিল ১০৩ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *