ডায়াবেটিস রোগীদের লিচু খাওয়া কি ঠিক?

0

গ্রীষ্মকালীন ফলের মধ্যে লিচু অন্যতম। মিষ্টি ও রসালো স্বাদের এই ফলটি অনেকেই পছন্দ করেন। লিচুতে প্রচুর পরিমাণে পানি রয়েছে যা শরীরকে ঠান্ডা রাখে। লিচু স্বাদের পাশাপাশি গুণে ভরপুর একটি ফল। এতে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল রয়েছে। তবে এর ফলে চিনির মাত্রা অনেক বেশি থাকে। তাই ডায়াবেটিস রোগীদের এই ফল খাওয়ার কোনো ক্ষতি আছে কিনা তা নিয়ে অনেকেই চিন্তিত।

চিকিৎসকদের মতে,  লিচু কোনো ক্ষতি করে না। যেকোনো ফলের মধ্যে নির্দিষ্ট পরিমাণ চিনি থাকে। লিচু যে বেশি মিষ্টি তার মানে এই নয় যে এতে থাকা শর্করা ক্ষতিকর।

পুষ্টিবিদদের কথায়, ফ্রুক্টোজ লিচুকে মিষ্টি স্বাদ দেয়। এই ক্ষেত্রে বিপাকের জন্য ইনসুলিনের প্রয়োজন হয় না। ফলে পরিমাণ অনুযায়ী খেতে কোনো সমস্যা নেই। কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য কোনো খাবারই বেশি খাওয়া ভালো নয়। তাকে দেখাশোনা করতে হবে। তবে মাঝে মাঝে মিষ্টি ফল খেলে সমস্যা হবে না। তবে এই ফলটি একটু চিন্তা করে খাওয়াই ভালো। ডায়াবেটিস রোগীরা মাঝে মাঝে সকালে লিচু খেতে পারেন। তখন বিপাকীয় হার বেশি থাকে। তবে মনে রাখবেন, ভরা পেটে অন্য খাবার খাওয়ার পরে বা ঘুমাতে যাওয়ার আগে এই ধরনের মিষ্টি ফল খেলে চিনির মাত্রা বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *