পিএইচপি পরিবারের আর্থিক সহায়তায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মিজানুছ সালাম মসজিদ নির্মিত হয়েছে

0

দেশের বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান পিএইচপি পরিবারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মিজানুছ সালাম জামে মসজিদ নির্মিত হয়েছে; আধুনিক নির্মাণশৈলীতে নির্মিত মসজিদটি যে কারো নজর কাড়বে।

বৃহস্পতিবার বেলা ১২টায় মসজিদটির উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরিন আক্তার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজসেবায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদকপ্রাপ্ত পিএইচপি পরিবারের চেয়ারম্যান আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

তিনি বলেন, ‘আমি মনের গভীরে একটি কথা ধারণ করি, আল্লাহ কোরআনে বলেছেন, এই পৃথিবীর সব সম্পদের মালিক মহান আল্লাহ। আল্লাহ  বলেছেন: আমরাই এগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্বে, আমরাই এগুলোর তত্ত্বাবধায়ক। বিধাতা মানবজাতিকে এই পৃথিবীতে পাঠিয়েছেন তাঁর উপাসনা করার জন্য। এই পৃথিবীতে মানুষকে সম্পদ অর্জন করেও শূন্য হাতে ফিরে যেতে হয়। ব্যবসায় আমরা যে অর্থ উপার্জন করি তার বেশিরভাগই জনসাধারণের কাজে ব্যয় হয়।

আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী আমাকে মসজিদটি দেখিয়ে বললেন, একটি সুযোগ আছে সে সুযোগটি কাজে লাগান । সবাই ভালো কাজ করতে পারে না। আল্লাহ যাদেরকে সুযোগ দেন তারাই ভালো কাজ করতে পারে। এই মসজিদটি খুবই জরাজীর্ণ। পারলে পিএইচপি পরিবারের উদ্যোগে মসজিদটি পুনর্নির্মাণ করুন। সেই পরিপ্রেক্ষিতে আমরা মসজিদের কাজ শুরু করি।

সমাজসেবায় বিশেষ অবদানের জন্য একুশে পদক পাওয়া সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আমরা আইসিইউ বেড করে দিয়েছি। সেখানে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেছি। শিশুদের জন্য বিশেষ আইসিইউ নির্মাণ করা হয়েছে। পিএইচপি পরিবার মা ও শিশু হাসপাতালের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশ নিয়েছে।পিএইচপি বিভিন্ন স্থানে মসজিদ-মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে অনুদান দিয়ে পিএইচপির পক্ষ থেকে এমন সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এ সময় চবি উপাচার্য ড. শিরিন আক্তার বলেন, “আজ আমাদের জন্য খুবই আনন্দের দিন। গত ২-৩ বছর ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যে মসজিদটি তৈরি হচ্ছে তা আজ দৃশ্যমান। তাই আজ আমাদের আনন্দের সীমা নেই।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এত সুন্দর সুন্দর মসজিদ নির্মাণের জন্য পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমানকে  আন্তরিক ধন্যবাদ কৃতজ্ঞতা প্রকাশ করেন। শিরিন আক্তার।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, যারা এই মসজিদে নামাজ আদায় করবেন, নিশ্চয়ই তাদের অন্তরের দোয়া সুফি মিজানুর রহমানের কাছে পৌঁছাবে। এই মহৎ কাজের পুরস্কার সে দুনিয়া ও আখেরাতে পাবে। আল্লাহ তাকে এই আমলের ফল (উপহার) দেবেন।

উপাচার্য শিরিন আক্তার যোগ করেন, “আমাদের অনেক আশা ছিল। আসছে রমজানে মুসল্লিরা এই মসজিদে নামাজ আদায় করবেন। ইবাদত করবেন। আলহামদুলিল্লাহ, রমজানের আগেই তা পূরণ হয়েছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বেনু কুমার দে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মনিরুল হাসান, পিএইচপি পরিবারের পরিচালক মোহাম্মদ আলী হোসেন, ছোবনিয়া মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা মঈন উদ্দিন আশরাফী, জমিয়াতুল ফালাহ মসজিদের ইমাম নুর মোহাম্মদ সিদ্দিকী, চবির আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. জাফরুল্লাহসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ।

এসময় পিএইচপি ফ্যামিলি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে মসজিদ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। পিএইচপি নির্মিত মসজিদের ইমামের বেতন, মুয়াজ্জিনের বেতন, মসজিদের রক্ষণাবেক্ষণের খরচ সারাজীবন বহন করবে পিএইচপি পরিবার।

উদ্বোধন শেষে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। এতে শিক্ষক-শিক্ষার্থী ও মুসল্লিরা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *