রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে থাকবে: প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের বিভিন্ন কার্যক্রমের ফলে বাজারে পণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে। রমজান মাসেও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বুধবার দুপুরে একাদশ জাতীয় সংসদের ২৭তম অধিবেশনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, খাদ্যশস্যের বাজারমূল্য বৃদ্ধি রোধে রাইস মিল পর্যায়ে দৈনিক সর্বোচ্চ আট ঘণ্টা পাঁচ গুণের পরিবর্তে পাক্ষিক ছাঁটাই ক্ষমতা তিন গুণ কমানো হয়েছে। পাইকারি বাজারে বিভিন্ন চাল মজুদ ও মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি করে খাদ্যশস্যের মূল্যবৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ ছাড়া ভোক্তা অধিকার কর্তৃপক্ষের প্রচারণার মাধ্যমে নিয়মিতভাবে ১০০টি বড় রাইস মিলের দাম আদায় করা এবং কেউ অবৈধভাবে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে সে জন্য প্রয়োজনীয় প্রশাসনের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত স্থাপন করা হচ্ছে। মজুদ ১০ টাকা দরে ​​চাল বিক্রির খাদ্য-বান্ধব কর্মসূচি পাঁচ মাস ধরে (সেপ্টেম্বর-নভেম্বর, মার্চ-এপ্রিল) সারাদেশে গ্রামীণ এলাকার ৫০ লাখ অত্যন্ত দরিদ্র পরিবারের মধ্যে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিক্রি করা হচ্ছে।

তিনি বলেন, ওএমএস কর্মসূচির আওতায় বিক্রয় কেন্দ্রের সংখ্যা তিনগুণ হয়েছে এবং বর্তমানে ২ হাজার ১৩টি কেন্দ্রে ওএমএস খাদ্যশস্য বিক্রি হচ্ছে। যদিও ওএমএস প্রোগ্রামটি মেট্রোপলিটন এবং জেলা পর্যায়ের পৌরসভায় পরিচালিত হয়েছে, তবে এটি এখন সমস্ত পৌরসভায় সম্প্রসারিত হচ্ছে। সরকারের এসব পদক্ষেপের ফলে বাজারে পণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে এবং আশা করছি, আসন্ন পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *