৮ মাসে রাজস্ব আদায় ৩৭ হাজার কোটি টাকা।চট্টগ্রাম কাস্টমস

0

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ফেব্রুয়ারি) চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব আদায় হয়েছে ৩৭ হাজার কোটি টাকার বেশি। গত অর্থবছরের একই সময়ে রাজস্ব আদায় ছিল প্রায় ৩০ হাজার কোটি টাকা। অর্থাৎ রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়েছে ২৫.২৩ শতাংশ। তবে কাস্টমসের মোট রাজস্ব লক্ষ্যমাত্রা পিছিয়ে ৪ হাজার কোটি টাকা।

চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তারা বলছেন, চলতি অর্থবছর শেষ হতে চার মাস বাকি। এ সময়ে চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও গত অর্থবছরকে ছাড়িয়ে যাবে বলা যায়। কারণ গত অর্থবছরে চট্টগ্রাম কাস্টমসের ইতিহাসে প্রথমবারের মতো ৫০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে।

অভ্যন্তরীণ রাজস্ব আদায়ের বড় প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টমসের আমদানি-রপ্তানি কার্যক্রম বেড়েছে। এছাড়া, করোনেশনের সময় অনেক উচ্চ শুল্কযুক্ত পণ্য আমদানি বন্ধ ছিল এবং তাদের আমদানি এখন স্বাভাবিক হচ্ছে। ফলে রাজস্ব আদায়ের গতিও বেড়েছে। এ ছাড়া কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার তৎপরতার কারণে মিথ্যা ঘোষণার চালান থেকে রাজস্ব আদায়ের হারও বাড়ছে। কাস্টমস কর্মকর্তাদের মতে, চলতি অর্থবছরে চট্টগ্রাম কাস্টমসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৫ হাজার ৪৩৫ কোটি টাকা।

চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল বলেন, আমদানি-রপ্তানি বাণিজ্যের গতি বাড়ায় রাজস্ব আদায়ও বেড়েছে। চট্টগ্রাম কাস্টমসের প্রতিটি কর্মকর্তা সরকারি রাজস্ব রক্ষায় দিনরাত কাজ করছেন। উপরন্তু, আমরা মিথ্যা ঘোষণার জন্য দ্বিগুণ জরিমানা ধার্য করছি। ফলে মিথ্যা ঘোষণার কারণে পণ্য আমদানির হারও কমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *