পিএইচডি-মাস্টার্স ডিগ্রির কোনো মূল্য নেই: আফগান শিক্ষামন্ত্রী

0

আফগানিস্তানে তালেবান শাসন ক্ষমতায় ফেরার এক মাসেরও কম সময়ের মধ্যে মঙ্গলবার নতুন সরকার ঘোষণা করা হয়। সরকার ঘোষণা করা হলেও বিশ্ব নেতারা দেশের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত।

১৫ আগস্ট কাবুল পতনের পর প্রথমবারের মতো জারি করা এক বিবৃতিতে তালেবান নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদা বলেন, “ভবিষ্যতে আফগানিস্তানের সকল সাংবিধানিক বিষয় এবং জনজীবন ইসলামী শরিয়া আইন দ্বারা পরিচালিত হবে।

যাইহোক, মৌলবাদী তালেবান পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে বিশ্বব্যাপী স্বীকৃতি পাওয়ার চেষ্টা করছে। কিন্তু তাদের নেতাদের বক্তব্য ও দাবি প্রতিনিয়ত প্রশ্নবিদ্ধ হচ্ছে।

তালেবান শিক্ষামন্ত্রী শেখ মৌলভী নুরুল্লাহ মুনির সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে উচ্চ শিক্ষার প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

ভিডিওতে তালেবান শিক্ষামন্ত্রীকে বলতে শোনা গেছে আজকের দিনে পিএইচডি বা মাস্টার্স ডিগ্রির কোনো মূল্য নেই। আপনি দেখছেন, মোল্লা এবং তালেবানরা ক্ষমতায় আছে, তাদের পিএইচডি, এমএ বা এমনকি হাইস্কুল ডিগ্রি নেই, কিন্তু তারা এখন অনেক বড়।

শেখ মৌলভী নুরুল্লাহ মুনীরের এমন মন্তব্য মিডিয়ায় ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, এই লোকটি কেন শিক্ষার কথা বলছে? আরেকজন ব্যবহারকারী লিখেছেন, উচ্চশিক্ষা মন্ত্রী বলেছেন উচ্চশিক্ষার মূল্য নেই।

আরেকজন লিখেছেন যে শিক্ষা সম্পর্কে এমন লজ্জাজনক চিন্তাধারার মানুষের জন্য ক্ষমতায় থাকা, বিশেষ করে যুবকদের এবং শিশুদের জন্য এটি বিপর্যয়কর। ‘

তালেবানের নতুন ‘অন্তর্বর্তীকালীন সরকার’র নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তালেবানের নীতি-নির্ধারণী পরিষদের প্রধান মোহাম্মদ হাসান আখুন্দকে দেশের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আফগানিস্তানের চরমপন্থী গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানিকে নিয়ে তালেবান ৩৩ সদস্যের মন্ত্রিসভা গঠন করেছে। এই মন্ত্রিসভায় কোনো নারী সদস্য নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *