৬ কোটি টাকা আয় করতে ১০০ কোটি লোকসান! ইভালির ২০১৯-২০হিসাব বছরের অডিট রিপোর্ট

0

কথায় আছে – খাজনার চেয়ে বাজনা বেশি। বিতর্কিত ই-কমার্স কোম্পানি ইভালির ক্ষেত্রে ঠিক এমনটাই ঘটেছে। অল্প আয় করতে গিয়ে কোম্পানি অনেক টাকা লোকসান করেছে। ২০১৯-২০ অর্থবছরে (জুন ২০২০-এ শেষ), ইভালি আয় করেছে মাত্র ৬ কোটি ৩৮ লাখ টাকা। পণ্যের দামে বিশাল ছাড় দিয়ে ক্রেতাদের কাছে প্রবর্তিত কোম্পানিটি ১০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে।

ইভালি তাদের কোম্পানির ২০১৯-২০ অর্থবছরের জন্য জয়েন্ট স্টক কোম্পানি এবং সংস্থাগুলির মহাপরিচালকের (আরজেএসসি) কাছে যে বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন জমা দিয়েছেন তা এই অস্বাভাবিক ক্ষতি প্রকাশ করে। এটি ৩০ জুন, ২০২০ পর্যন্ত কোম্পানির সম্পদ, মুনাফা, ক্ষতি এবং দায়বদ্ধতা তুলে ধরে। ৩০ জুন পর্যন্ত কোম্পানির সঞ্চিত লোকসান ১০২ কোটি টাকা। এসআর ইসলাম অ্যান্ড কোং অডিট পরিচালনা করেন, ইভালি বলেন। মূল্যায়ন এখনও ২০২০-২১ অর্থবছরের নিরীক্ষা প্রতিবেদন জমা দেয়নি। ইভালি ১৪ মার্চ, ২০১৮ তারিখে আরজেএসসিতে একটি কোম্পানি হিসাবে নিবন্ধিত হয়েছিল।

নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে তাদের আয় হয়েছে ৬ কোটি ৩৮লাখ টাকা। এই অর্থ উপার্জন করতে তারা ৯৪ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার টাকা খরচ করেছে। এবং সেই বছরে কোম্পানির পরিচালন ব্যয় (বেতন-ভাতা, অফিস ভাড়া, গাড়ি, জ্বালানি এবং অন্যান্য) ছিল ১২ কোটি ২১ লাখ টাকা। ফলস্বরূপ, কোম্পানির পরিচালন ক্ষতি দাঁড়িয়েছে ১০০ কোটি ৫৬ লাখ টাকা। কোম্পানিকে ৩ লাখ ৭২ হাজার টাকা কর দিতে হয়েছে। ফলস্বরূপ, আর্থিক বছর শেষে, কোম্পানির নিট ক্ষতি দাঁড়িয়েছে ১০০ কোটি ৬০ লাখ টাকা।

নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ৩০ জুন শেষে কোম্পানির স্থায়ী সম্পদ ছিল ৬ কোটি ১৭ লাখ টাকা। আর অ্যাসেট ছিল ১২ কোটি ১২ লাখ টাকা। অদম্য সম্পদ হল কোম্পানির সম্পদ যা স্পর্শ করা যায় না। যেমন ব্র্যান্ড ভ্যালু, পেটেন্ট, ট্রেডমার্ক ইত্যাদি ইভালির মোট বর্তমান দায় ছিল ১৪১ কোটি টাকা। এর মধ্যে ক্রেতাদের কাছে দেনা ছিল ১২৮ কোটি টাকা।

এদিকে, এস আর ইসলাম অ্যান্ড কোং দাবি করেছে যে কোম্পানি ইভালি নামে অডিট রিপোর্ট জমা দিয়েছে সে ইভালিকে কখনো অডিট করেনি। কোম্পানির ম্যানেজিং পার্টনার সাইফুল আলম বলেন, “আমরা কখনো ইভালি পরিদর্শন করিনি। ফলে আমাদের নামে কোনো অডিট রিপোর্ট জমা পড়লে তা মিথ্যা।

বিপুল ক্ষতি ও সমালোচনা সত্ত্বেও ১৫ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো একটি চিঠিতে ইভালি দাবি করেন যে ১৫ জুলাই তাদের অদম্য সম্পদ বেড়েছে ৪৩৮ কোটি ৪৫ লাখ টাকা। অন্যদিকে ঋণও বেড়েছে ৫৪৩ কোটি  টাকা সময় এর মধ্যে গ্রাহকদের দাঁড়িয়েছে ৩১১ কোটি  টাকা।

ইভালির ব্যবস্থাপনা পরিচালক মোহালি রাসেলের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও পাওয়া যায়নি। তিনি তার মোবাইল ফোনটি ধরেননি। তিনি তার পরিচয় সহ একটি পাঠ্য বার্তা পাঠিয়েছিলেন কিন্তু উত্তর দেননি।

“এটি একটি খুব অস্বাভাবিক অ্যাকাউন্ট,” ইভালি বলেন, দেশের শীর্ষ এক্সটারনাল অডিট ফার্মগুলির একজন ম্যানেজিং পার্টনার। কোম্পানি এমনভাবে ঝুঁকিপূর্ণ ব্যবসা করেছে যে এটি গ্রাহকের ঋণ পরিশোধ করতে না পারলেও বিপুল দায় সৃষ্টি করেছে। তাদের সম্পদ, দায়, আয় এবং ব্যয়ের পরিসংখ্যান দেখলে বোঝা যাবে যে তারা প্রতারণার উদ্দেশ্যে ব্যবসা পরিচালনা করেছে। সাধারণত দেখা যায় যে কোন নতুন ধরণের ব্যবসার প্রথম পর্যায়ে অনেকেই পণ্যের দাম কমিয়ে বিপণন খরচ বাড়িয়ে বাজার দখল করতে চায়। কিছু ক্ষতি হতে পারে। পরে এই কোম্পানিগুলো ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে লাভে আসে। কিন্তু ইভালির ক্ষেত্রে মনে হয়, তারা খুব ঝুঁকিপূর্ণ ব্যবসায়িক মডেলে চলে গেছে।

কয়েক মাস আগে অভিযোগ উঠেছিল, ইভ্যালি সময়মতো ক্রেতাদের কাছে পণ্য পৌঁছে দিতে পারছিল না। হাজার হাজার ভোক্তা ভোক্তা সুরক্ষা অধিদপ্তরে অভিযোগ করেছেন। অনেকেই সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেন। বাণিজ্য মন্ত্রণালয় তখন কেন্দ্রীয় ব্যাংকের কাছে কোম্পানির আর্থিক অবস্থা তদন্তের অনুরোধ জানায়।

ব্যবসায়ীদের পাওনা ২০৬ কোটি টাকা: সাম্প্রতিক ২  সেপ্টেম্বর একটি চিঠিতে ইভালি বণিকদের ঋণের কথা জানিয়েছেন। সংস্থাটি বলেছে যে এটি ব্যবসায়ীদের কাছে ২০৬  কোটি টাকা বকেয়া রয়েছে। তবে কতজন বণিক এই টাকা পাবেন তা তিনি বলেননি। এছাড়াও, ইভালির গ্রাহকদের কাছে ৩১১ কোটি টাকার ঋণ রয়েছে। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল বলেন, আগামী পাঁচ মাসের মধ্যে ব্যবসা স্বাভাবিক কার্যক্রমের মাধ্যমে পরিচালিত হবে এবং কাঙ্ক্ষিত বিনিয়োগ শোধ করা হবে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ গতকাল সাংবাদিকদের বলেন, ইভালির জবাব পাওয়া গেছে। একটি কমিটি গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *