বিশেষ লেখা।অসামান্য মধুকন্ঠ

0

রুনা লায়লা একজন বিখ্যাত বাংলাদেশী কন্ঠশিল্পী। তিনি তার চলচ্চিত্র, পপ এবং আধুনিক সঙ্গীতের জন্য বাংলাদেশে বিখ্যাত। তবে বাংলাদেশের বাইরে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও গজল শিল্পী হিসেবে তার সুনাম রয়েছে। তিনি ১৮টি ভাষায় ১০,০০০ টিরও বেশি গান গেয়েছেন। অসামান্য গায়িকা লতা মঙ্গেশকর যার অজান্তেই চোখে জল চলে আসে, তিনি আর এই পৃথিবীতে নেই। গান শোনেন কিন্তু লতা মঙ্গেশকরের গান ভালোবাসেন না এমন শ্রোতার সংখ্যা সত্যিই বিরল। তিনি সাত দশকেরও বেশি সময় ধরে হিন্দি ও বাংলা গানের জগতে রাজত্ব করেছেন। কঠিন রাগ থেকে শুরু করে হালকা ধ্রুপদী সুর থেকে চিত্তাকর্ষক চলচ্চিত্রের গান – তাঁর প্রতিভা, দক্ষতা এবং শ্রোতাদের বিমোহিত করার ক্ষমতা ছিল প্রশ্নাতীত। তার কণ্ঠ আমার মত লক্ষ লক্ষ অনুপ্রাণিত করেছে।

সে এখন স্বর্গের বাগানে গান গাইছে!

বছরের পর বছর ধরে, আমি লতাজির সাথে পারস্পরিক শ্রদ্ধার একটি সুন্দর সম্পর্ক গড়ে তুলেছি। একসময় আমি তার বন্ধু হয়ে যাই। আমি প্রায়ই ভিডিওতে কথা বলতাম। অনেকক্ষণ ধরে আমাদের কথাবার্তা চলল। আমরা বেশিরভাগ সময় পারিবারিক বিষয়ের বাইরে গান নিয়ে কথা বলতাম। তার অনুমতি নিয়ে আমি তাকে বিভিন্ন কৌতুক পাঠাতেও সাহস করেছিলাম। যা তিনি খুব উপভোগ করেছেন। আমি তাকে দিদি বলে ডাকতাম, লতাজিও ডাকতাম।

লতা মঙ্গেশকরের রসবোধ ছিল অসামান্য। হাস্যরসের দারুণ সব অনুভূতির কথা বলতেন। শুনে আমি মুগ্ধ হয়ে হাসলাম। তার কথা শুনে ভালো লাগলো। তার প্রতিটি শব্দ আমার সঙ্গীত মনে হয়. সকালে যখন আমি তাকে গুড মর্নিং বলতাম, সে তার প্রিয় জিনিসের ছবি দিয়ে আমাকে উত্তর দিত। পাশাপাশি পাঠাচ্ছেন ফুল, প্রকৃতি বা এর গানের অডিও ও ভিডিও। যার বেশিরভাগই আমি ইতিমধ্যে শুনেছি এবং মুখস্থ করেছি। তিনি যে উপহার পেয়েছেন তার মধ্যে একটি ছিল একটি শাড়ি। প্রতি বছর আমার জন্মদিনে তিনি আমাকে একটি শাড়ি পাঠাতেন। তার জন্মদিনে এমনটাই হয়েছে জানিয়ে তিনি বলেন, আপনি যেহেতু লন্ডন যাচ্ছেন, ঢাকায় ফিরে এলে উপহার পাঠাব। আমরা যখন শেষ কথা বলেছিলাম, তিনি লন্ডনে আসার ঠিক আগে, তিনি আমাকে বলেছিলেন যে তিনি আমার সাথে কথা বলতে পছন্দ করেন এবং যখন আমরা তা করেছিলাম, তখন তিনি ভেবেছিলেন যে আমি তার পরিবারের একজন ঘনিষ্ঠ সদস্য।

কিংবদন্তি সংগীতশিল্পী আমার ২০১৯ অ্যালবাম ‘রুনা লায়লা ফিচারিং লিজেন্ডস ফরএভার’-এর জন্য আমাকে শুভকামনা জানিয়েছেন। অডিও বার্তায় তিনি স্পষ্ট বাংলায় বলেন, ‘হ্যালো রুনা। তুমি কেমন আছো? ঠিক তো? তারপর হিন্দিতে বললেন, ‘রুনা, গানটা শুনেছি, খুব ভালো লেগেছে। আপনি খুব ভালো গেয়েছেন। তুমি আরো ভালো গান করো। কিন্তু এবার আপনি সঙ্গীত পরিচালকও হলেন। এটি খুব ভাল খবর। মিউজিক ডিরেক্টর হওয়ার পর থেকে যে গানগুলো করেছেন সেগুলো শুনতে খুব ভালো লাগে। আপনার কাজ খুব ভালো চলছে। তিনি বললেন, ‘রুনা, তুমি একজন শিল্পী এবং বোধগম্যতার সঙ্গে গান গাও বলে তোমার এ কথা বলা ঠিক হবে না। আমি নিশ্চিত আপনিও এই প্রচেষ্টায় সফল হবেন। আপনি যে পথ ধরেছেন তা কঠিন। কিন্তু আপনার জন্য কঠিন না. আপনার জন্য অনেক, অনেক শুভ কামনা। আপনি একজন মহান সঙ্গীত পরিচালক হয়ে উঠুন। আমি সকল বাংলাদেশীকে সালাম জানাই এবং রুনা আপনাকে অনেক ভালোবাসি এবং সালাম জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *