তুষারপাত সাহারা মরুভূমিকে বিস্ময়কর করে তুলেছে

0

সাহারা মরুভূমির কথা শুনলে প্রথম যে জিনিসটি মাথায় আসে তা হল তীব্র তাপ এবং অনুর্বর বালির অপচয়। কিন্তু এখন সেই সাহারায় বালি নেই! তুষার বালি দিয়ে ঢাকা। এতে সাহারায় দারুণ সৌন্দর্য সৃষ্টি হয়েছে।

সাহারায় তুষারপাত খুব একটা দেখা যায় না। এটা খুবই বিরল ঘটনা। এটি কয়েক বছরে একবার হয়।

সাহারা পৃথিবীর একমাত্র মরুভূমি যা অতিরিক্ত উষ্ণতার জন্য পরিচিত।

আলজেরিয়ার আইন ‘সাহারার প্রবেশদ্বার’ নামে পরিচিত। আইন সেফরা শহরে খুব ভালোভাবে শীত শুরু হয়েছে। এই শীতে গত ৪২ বছরে শহরে পাঁচবার তুষারপাত হয়েছে। রাতারাতি তাপমাত্রা নেমে যায় মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াসে। ফলে প্রায় হিমশীতল ঠাণ্ডায় পড়েছেন নগরবাসী। শহরটি অ্যাটলাস পর্বতমালায় এবং সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ফুট উপরে অবস্থিত।

মরুভূমি সাধারণত শুষ্ক এবং তাই নাম। তবে মরুভূমিতে সবসময় তীব্র তাপ থাকে না। যদিও সাহারা পৃথিবীর একমাত্র মরুভূমি তার অতিরিক্ত উষ্ণতার জন্য পরিচিত। সাহারা মরুভূমি উত্তর আফ্রিকার বেশিরভাগ অংশ জুড়ে। এই তুষারপাত মরুভূমিকে আবার সবুজ করবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, এটি কিছু সময়ের জন্য ।

আসল বিষয়টি হ’ল পৃথিবীর অন্যান্য অংশের মতো মরুভূমিগুলিও আর্দ্রতা এবং তাপমাত্রার মাধ্যমে পরিবর্তিত হচ্ছে। এর মানে হল যে পৃথিবীতে একসময় প্রাণী ও উদ্ভিদের অস্তিত্ব ছিল সেই জায়গাটি একদিন আবার সবুজ হবে। জীবজন্তু ও পোকামাকড়ের প্রাচুর্য ফিরে আসবে। তবে এটা রাতারাতি হয়ে যাবে ভাবার কোনো কারণ নেই। হয়তো ১৫,০০০ বছর পরে আমরা সাহারাকে আবার বিকশিত হতে দেখব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *