মার্কিন জেনারেল তালেবানকে ‘নিষ্ঠুর বললেন

0

তালেবানকে ‘নৃশংস’আখ্যা দিয়ে মার্কিন জেনারেল মার্ক মিলি বলেন, তালেবানের মধ্যে কোনো পরিবর্তন হবে কি না তা এখনও স্পষ্ট নয়। কিন্তু এটা সম্ভব যে যুক্তরাষ্ট্র ভবিষ্যতে সন্ত্রাস দমন অভিযানে ইসলামপন্থী জঙ্গিদের সাথে সমন্বয় করবে।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার মঙ্গলবার (৩১ আগস্ট) ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়েছে। আফগানিস্তান এখন কট্টর ইসলামপন্থী তালেবানের নিয়ন্ত্রণে। তারা খুব শীঘ্রই নতুন সরকারের ঘোষণা করতে যাচ্ছে।

আফগানিস্তান থেকে সর্বশেষ সৈন্য প্রত্যাহারের পর জেনারেল মিলি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে তার প্রথম প্রকাশ্য ভাষণ দেন। বুধবারের সংবাদ সম্মেলনে, জেনারেল মিলি এবং প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন যারা আফগান যুদ্ধে কাজ করেছেন এবং সফলভাবে আফগানিস্তান থেকে মানুষকে সরিয়ে নিয়েছেন তাদের প্রশংসা করেছেন।

তিনি বলেন, “আমরা তালেবানদের সাথে খুব ছোট পরিসরে কাজ করেছি যতটা সম্ভব মানুষকে সরিয়ে নিতে,একটি যুদ্ধে আপনাকে এমন কাজ করতে হবে যা অপারেশন এবং বাহিনীর ঝুঁকি কমায়।,যুদ্ধে আপনি যা করতে চান তার চেয়ে এই ঝুঁকি হ্রাস করা আরও গুরুত্বপূর্ণ। ‘

তালেবানদের সঙ্গে কাজ করার বিষয়ে প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, “আমরা খুব সংকীর্ণ ইস্যুতে তালেবানের সঙ্গে কাজ করছিলাম এবং এটি ছিল যতটা সম্ভব মানুষকে বের করে দেওয়া।

জেনারেল মিলি ভবিষ্যতে ইসলামিক স্টেটের (আইএস) মিত্র আইএস খোরাসানের বিরুদ্ধে তালেবানদের সাথে কাজ করার প্রসঙ্গে বলেন, আইএস খোরাসান কাবুল হামলায় প্রায় ১৭০ জন হত্যার সাথে জড়িত ছিল। যেখানে মার্কিন সামরিক বাহিনীর ১৩ সদস্যও নিহত হয়।

ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেনা প্রত্যাহারের জন্য সমালোচনার মুখে পড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *