অসহনীয় গরম আর অস্বস্তি ঢাকার বাতাস

0

রাজধানী ঢাকার তাপমাত্রা দিন দিন বাড়ছে। বৃষ্টি নেই। অসহনীয় গরমে শ্বাসরুদ্ধকর জনজীবন। আর এই তীব্র গরমে বায়ু দূষণ ঢাকাবাসীর জন্য বাড়তি বিড়ম্বনা হিসেবে দেখা দিয়েছে।

ঘনবসতিপূর্ণ ঢাকায় তীব্র গরমের মধ্যে বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায়, ঢাকা দূষিত শহরের তালিকায় দশম স্থানে রয়েছে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিইউআই) স্কোর ১২৭।

এদিকে, একিইউআই -এর মানদণ্ড অনুসারে, ভারতের দিল্লি শহর ১৮৯ স্কোর নিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে রয়েছে। এছাড়াও, কাতারের দোহা শহর ১৬৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে, থাইল্যান্ডের চিয়াং মাই রয়েছে। ১৬৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে, ইন্দোনেশিয়ার জাকার্তা ১৬৬ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে এবং নেপালের রাজধানী কাঠমান্ডু ১৬১ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে।

একিইউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসাবে বিবেচিত হয়; এবং সংবেদনশীল দলের জন্য, ১০১ থেকে ১৫০ স্কোর অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু হিসাবে বিবেচনা করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে একটি একিইউআই স্কোরকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এই পরিস্থিতিতে শিশু, বয়স্ক এবং অসুস্থ রোগীদের বাড়ির ভিতরে এবং অন্যদের বাড়ির বাইরে তাদের কার্যক্রম সীমিত করার পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও, ৩০১ এবং ৪০০ এর মধ্যে একটি একিইউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা শহরের বাসিন্দাদের জন্য একটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *