বাংলা ভাষার উপর ভিত্তি করে নতুন ৩ সফটওয়্যার উন্মুক্ত

0

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বাংলা ভাষাভিত্তিক তিনটি সফটওয়্যার চালু করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ৩টি নতুন সফটওয়্যার হল- বাংলা টেক্সট টু স্পিচ ‘উচ্চারণ’, বাংলা স্পিচ টু টেক্সট ‘কথা’ এবং বাংলা ওসিআর ‘বর্ণ’ একটি নতুন বাংলা ফন্ট ‘পূর্ণ’ সহ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব অ্যাপস এবং বাংলা ফন্ট ফ্রি ও টেলিটক ই-সিম উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। ঢাকায় বিসিসি অডিটোরিয়ামে।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিতে বাংলা ভাষার প্রচলন বাঙালি ও বাঙালিদের জন্য বিশেষ করে বিশ্বের ৩৫ কোটি বাংলাভাষী মানুষের জন্য একটি ঐতিহাসিক ঘটনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলা ভাষার বিকাশে নতুন মাত্রা যোগ হয়েছে।

তিনি বলেন, বাঙালি পরিচয়ের ভিত্তি হচ্ছে তার ভাষাগত পরিচয়। আর্থ-সামাজিক জীবনে বাংলা ভাষা যথাযথ গুরুত্ব না পেলে এর শক্তি ক্রমশ দুর্বল হয়ে পড়বে।

বাংলা টেক্সট টু স্পিচ ‘উচ্চারণ’ একটি টিটিএস সফটওয়্যার। একটি মেশিন দ্বারা পাঠ্যকে কথ্য শব্দে রূপান্তর করতে ব্যবহৃত প্রযুক্তিকে বলা হয় TTS বা পাঠ্য থেকে বক্তৃতা অ্যাপ্লিকেশন।

আরেকটি সফটওয়্যার ‘কথা’ হল বাংলা ভয়েস টাইপিং সফটওয়্যার। ভয়েস টাইপিং বা ‘স্পিচ টু টেক্সট’ হল কম্পিউটারে শব্দ লেখার কৌশল। এটি সাধারণ পরিষ্কার এবং শান্ত পরিবেশে কথ্য বাংলা শব্দকে পাঠ্যে রূপান্তর করতে পারে।

অন্যদিকে, বাংলা ওসিআর-এর নাম ‘বর্ণ’। কম্পিউটার নথিতে অসম্পাদনযোগ্য পাঠ্যকে সম্পাদনাযোগ্য পাঠ্যে রূপান্তর করতে OCR ব্যবহার করা হয়। এবং ‘পুরন’ ফন্ট একটি অনন্য সাধারণ বাংলা ইউনিকোড ফন্ট যা ফন্ট সম্পর্কিত সমস্যাগুলি চিহ্নিত করার পরে ডিজাইন এবং বিকাশ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *