অস্ত্রধারী রোহিঙ্গাদের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

0

মিয়ানমারে চলমান সংঘাতে অস্ত্র নিয়ে বাংলাদেশে প্রবেশকারী ২৩ রোহিঙ্গার মধ্যে ২২ জনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার দুপুরে শুনানি শেষে ২২ জনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গ্যা। গ্রেফতারের পর কারাগারে আছেন। সাদেক নামের এক রোহিঙ্গা অসুস্থ থাকায় তার রিমান্ড মঞ্জুর করেননি বিচারক।

মামলার তদন্তকারী কর্মকর্তা উখিয়ার থানার পরিদর্শক (তদন্ত) নাছির উদ্দিন মজুমদার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শহিদুল ইসলাম বদির দায়ের করা অস্ত্র মামলায় শনিবার বিকাল ৩টার দিকে বিজিবির ৩৪ ব্যাটালিয়নের পালংখালী বিওপির নায়েব সুবেদার এ সময় আদালতে ১০ দিনের রিমান্ড আবেদন করা হলেও সোমবার দুপুরে রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়। বিচারক রিমান্ড মঞ্জুর করা ২২ জনকে শিগগিরই জিজ্ঞাসাবাদের জন্য কক্সবাজার কারাগার থেকে পুলিশ হেফাজতে নেওয়া হবে।

তিনি বলেন, মিয়ানমার থেকে অনুপ্রবেশের সময় অস্ত্রসহ গ্রেপ্তার হওয়া এই ২৩ জনের সবাই রোহিঙ্গা। যারা উখিয়ার বালুখালী ও কুতুপালংয়ের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। এসব রোহিঙ্গাদের স্বাভাবিক কারণে রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে মিয়ানমারে যাওয়ার কথা নয়। কিন্তু কেন তারা মিয়ানমারে গেল এবং কেন তাদের কাছে অস্ত্র আছে? এমন প্রশ্নের উত্তর পাওয়া জরুরি। রিমান্ডে এসব প্রশ্নের উত্তরের চেষ্টা করা হবে।

গত ৬ ফেব্রুয়ারি মিয়ানমারে সংঘাত থেকে পালিয়ে আসা বিজিপি সদস্যদের সঙ্গে এসব সশস্ত্র রোহিঙ্গাদের গ্রেপ্তার করা হয়। পরে ৯ ফেব্রুয়ারি বিজিবিকে আসামি করে অস্ত্র আইনে মামলা করে পুলিশে সোপর্দ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *