স্বতন্ত্র সংসদ সদস্যদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রীর

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করছেন দ্বাদশ জাতীয় সংসদের স্বতন্ত্র সংসদ সদস্যরা। বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী তাদের নিজ নিজ দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেন।

রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গণভবনে এ বৈঠক শুরু হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংসদীয় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী স্বতন্ত্র সংসদ সদস্যদের সংসদের চর্চা জানার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের ইতিহাস জানতে হবে এবং সংবিধানকে আত্মস্থ করতে হবে। পার্লামেন্ট রুলস অফ প্রসিডিউর পড়তে হবে। আমাদের সংসদ একটি ওয়েস্টমিনস্টার জাতীয় সংসদ। তাই সংসদের উচিত প্রাকটিস ভালোভাবে জানা।

স্বতন্ত্র সংসদ সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আপনার নির্বাচনী এলাকায় কেউ ভূমিহীন ও গৃহহীন হলে তাদের বাড়ি দেওয়া হবে।

দেশের মানুষের জন্য অর্থবহ প্রকল্পগুলো গ্রহণ করার জন্য তিনি সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান।

দুর্নীতির বিরুদ্ধে আওয়ামী লীগ সরকারের জিরো টলারেন্স উল্লেখ করে প্রধানমন্ত্রী স্বতন্ত্র সংসদ সদস্যদের দুর্নীতিকে প্রশ্রয় না দেওয়ার আহ্বান জানান।

গত ৭ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ একাই ২২৩টি আসন পায়। বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি পেয়েছে মাত্র ১১টি আসন। আর স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২টি আসনে। স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। দলের গুরুত্বপূর্ণ পদেও আছেন অনেকে। তাদের অবস্থান কী হবে এবং সংসদে কী ভূমিকা পালন করবেন সে বিষয়ে নির্দেশনা দিতে প্রধানমন্ত্রী তাদের গণভবনে আমন্ত্রণ জানান।

এ সংসদে স্বতন্ত্র এমপিরা প্রধান বিরোধী দল হতে পারেন বলে গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। তবে স্বতন্ত্র সংসদ সদস্যদের আওয়ামী লীগের সংসদীয় দলে অন্তর্ভুক্ত করা হচ্ছে না। প্রধানমন্ত্রী চান স্বতন্ত্ররা সরকারের গঠনমূলক সমালোচনা করুক এবং ভালো কাজের প্রশংসা করুক। এতে সংসদ প্রাণবন্ত হবে বলে মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *