নতুন কালুরঘাট সেতু নির্মাণে সময় লাগবে চার থেকে পাঁচ বছর

0

চট্টগ্রামে রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম সমীক্ষা শেষে, নির্মিত হবে কোরিয়ান অর্থায়নে আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চালু হবে।

আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম। পুরাতন কালুরঘাট সেতু মেরামত করা হচ্ছে, মার্চের মাঝামাঝি এই সেতু দিয়ে যান চলাচল শুরু হবে বলে জানান মন্ত্রী। নতুন কালুরঘাট সেতু প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, কালুরঘাট রেল সেতুর জরিপ শেষ হয়েছে। কোরিয়ান অর্থায়নে নতুন সেতুটি নির্মিত হবে। নদীর ওপর রেলসেতু চালু করতে চার থেকে পাঁচ বছর সময় লাগবে। বুধবার বিকেলে রেলওয়ে পূর্ব রেলের রেস্ট হাউজে রেলওয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রী হওয়ার পর গত মঙ্গলবার রাতে প্রথমবারের মতো দুই দিনের সফরে চট্টগ্রামে আসেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। গতকাল বুধবার সকালে পলোগ্রাউনাড মাঠে বাংলাদেশ রেলওয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন শেষে রেলওয়ে ভিআইপি রেস্ট হাউজে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন রেলমন্ত্রী।

এদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে ট্রেন চালুর বিষয়ে সাংবাদিকরা মন্ত্রীর কাছে জানতে চাইলে রেলমন্ত্রী বলেন, আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন চলাচল শুরু হবে। এটা আন্তঃনগর নাকি কমিউটার ট্রেন- সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) সরদার শাহাদাত আলী বলেন, আমি চারটি শিডিউল করেছি। দুই মাসের মধ্যে আমরা একটি চালু করব, সেটি হল কমিউটার ট্রেন। এখন আমাদের ইঞ্জিন, কোচ ও চালকের অভাব প্রকট। তিনি বলেন, চট্টগ্রাম থেকে সারা দেশে ট্রেনে তেল পরিবহন করা হয়, যত খাদ্যশস্য, পণ্যবাহী কনটেইনার সবই চট্টগ্রাম থেকে সহায়তা করছে। এখন আন্তঃনগর ট্রেন চালু করতে হলে কন্টেইনার ট্রেন বন্ধ করে কক্সবাজার রুটে ট্রেন চালু করতে হবে। খুব তাড়াতাড়ি চালু হবে।

কালুরঘাটে রেলসেতু কবে নির্মিত হবে- সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, নতুন কালুরঘাট সেতুর জরিপ শেষ হয়েছে। দক্ষিণ কোরিয়ার ইডিসিএফের অর্থায়নে কালুরঘাট সেতু নির্মাণ করা হবে। কালুরঘাটের মতো সেতু বানাতে সময় লাগবে। ইনশাআল্লাহ চার-পাঁচ বছরের মধ্যে চালু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *