গাজায় মৃতের সংখ্যা ২৫,০০০ ছাড়াল

0

ফিলিস্তিনি গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদারিত্বের শুরু থেকে ২৫,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলের এই বর্বর হামলায় প্রতিদিন গড়ে ২৩৯ ফিলিস্তিনি নিহত হচ্ছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে ইসরায়েলি বাহিনীর নৃশংস হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ১৭৮ ফিলিস্তিনি নিহত ও ২৯৩ জন আহত হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৫ হাজার ১০৫। আহত হয়েছেন আরও ৬২ হাজার ৬৮১ জন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে বলেছেন, যুদ্ধ শেষ হলেও স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠিত হবে না। তার মন্তব্যের পর গাজা এবং পশ্চিম তীরে নতুন করে হামলা চালানো হয়েছে।

এদিকে, ইসরায়েলে হামাসের হামলার পর শুরু হওয়া যুদ্ধের একটি উন্মুক্ত প্রতিবেদনে হামাস বলেছে যে তারা ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্বের অবসান এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দিতে বেশ কিছু “প্রয়োজনীয় পদক্ষেপ” নিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর বিভিন্ন নিয়মের কারণে কিছু ভুল হয়েছে। ইসরায়েলি সামরিক ব্যবস্থার পতন এবং সীমান্তে বিশৃঙ্খলার কারণে এই ভুলগুলো হয়েছে। যাইহোক, একটি প্রতিক্রিয়ায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু “সম্পূর্ণ বিজয়ের” প্রতিশ্রুতি দিয়েছেন এবং বলেছেন যে তার সরকার গাজায় এখনও বন্দী ইসরায়েলি বন্দীদের মুক্তির জন্য হামাসের কোনো শর্ত মেনে নেবে না।

প্রসঙ্গত, বহু বছর ধরে দখলদার ইসরাইলি সামরিক বাহিনী ফিলিস্তিনি জনগণের ওপর গণহত্যা, নিপীড়ন ও ভূমি দখলের মতো নৃশংসতা চালিয়ে আসছে। প্রতিবাদে, ফিলিস্তিনের স্বাধীনতা সশস্ত্র গোষ্ঠী হামাস 7 অক্টোবর ইসরায়েলের উপর অতর্কিত আক্রমণ শুরু করে। ইসরায়েল দাবি করে যে প্রায় ১,২০০ জন নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *