যুক্তরাষ্ট্র অস্ত্র ও সরঞ্জাম দিলেও ইউক্রেনে সেনা পাঠাবে না

0

যুক্তরাষ্ট্র অস্ত্র সরঞ্জাম দিলেও ইউক্রেনে সেনা পাঠাবে না

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৩০টি অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম এবং ১৬০টি ক্ষেপণাস্ত্র দিয়েছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জন কেরি বলেছেন, গত অক্টোবরে অস্ত্রগুলো হস্তান্তর করা হয়েছে। তবে ওয়াশিংটন বলেছে যে তারা অস্ত্র সরবরাহ করলেও ইউক্রেনে সেনা পাঠাবে না।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেনে আগ্রাসন চালালে রাশিয়াকে বড় মূল্য দিতে হবে। জি৭ ও এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে। জোটটি বলেছে যে ইউক্রেনে হামলা রাশিয়ার জন্য একটি “কৌশলগত ভুল” হবে।

তবে, মস্কো বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া একমত হয়েছে যে ইউক্রেন সমস্যার একটি কার্যকর সমাধানে পৌঁছানোর জন্য আরও আলোচনা প্রয়োজন। পুতিন এবং জো বাইডেনের মধ্যে একটি ভিডিও কনফারেন্সের পরে ক্রেমলিন এই ঘোষণা দিয়েছে।

কর্নেল আন্তন সেমেলরথ একটি সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের কাছে ৪৫০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সরঞ্জামের অঙ্গীকারের অংশ হিসেবে গত অক্টোবরে কিয়েভে ৩০টি অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম এবং ১৮০টি ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা বজায় রাখতে যুক্তরাষ্ট্র সব সময় পাশে থাকবে।

অস্ত্র সহায়তা নিয়ে চলমান উত্তেজনার মধ্যে জো বাইডেন ইউক্রেনে সেনা না পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন। বুধবার ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুই ঘণ্টার বৈঠকে উত্তেজনা বেড়ে যাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট এ ঘোষণা দেন। বাইডেন গত শনিবার বলেন যে সম্ভাব্য রুশ হামলার ক্ষেত্রে ইউক্রেনে মার্কিন স্থল সেনা পাঠানোর সম্ভাবনা নিয়ে কখনোই আলোচনা হয়নি। তবে ইউক্রেনে সেনা না পাঠিয়ে ন্যাটো সদস্য দেশগুলোতে সেনা মোতায়েন অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে নয়টি দেশে সেনা পাঠানো হবে। দেশগুলো হলো: বুলগেরিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত্র ও এস্তোনিয়া।

সেই সময়, বাইডেন বলেছিলেন যে তিনি পুতিনকে স্পষ্ট জানিয়েছিলেন যে রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে “ভয়ানক মূল্য” দিতে হবে। দেশকে ধ্বংসাত্মক অর্থনৈতিক পরিণতির মুখোমুখি হতে হবে। তিনি বলেন, “আমি প্রেসিডেন্ট পুতিনকে খুব স্পষ্টভাবে বলেছি যে তিনি যদি ইউক্রেনের দিকে অগ্রসর হন, তাহলে তার পরিণতি হবে তার দেশের অর্থনীতির জন্য বিপর্যয়কর।” ইউক্রেন আক্রমণের ঘটনায় বিশ্বে রাশিয়ার অবস্থান উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *