সহিংসতাকারী চরমপন্থী ইসরায়েলিদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

0

বাইডেন প্রশাসন অধিকৃত পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত ইসরায়েলি চরমপন্থী বসতি স্থাপনকারীদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এই ভিসা নীতি ঘোষণা করেন।

অবৈধ বসতি স্থাপনকারীদের পাশাপাশি, সহিংসতায় জড়িত ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বুধবার (৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র মঙ্গলবার ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে সহিংসতার সাথে জড়িত ব্যক্তিদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করা শুরু করেছে, মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন। প্রধানত পশ্চিম তীরে সহিংসতা বন্ধ করতে ইসরায়েলের কাছে বারবার আবেদনের পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, “যুক্তরাষ্ট্র বারবার ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলা এবং ইসরায়েলিদের ওপর ফিলিস্তিনিদের আক্রমণ সহ পশ্চিম তীরকে অস্থিতিশীল করে এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা করেছে।”

তিনি বলেন, “পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস হামলাকারী চরমপন্থী বসতি স্থাপনকারীদের জবাবদিহির আওতায় আনতে ইসরায়েলি সরকারের আরও কার্যকর ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তার ওপর আমরা জোর দিয়েছি।” প্রেসিডেন্ট বাইডেন বারবার বলেছেন এ ধরনের হামলা অগ্রহণযোগ্য। গত সপ্তাহে আমার ইসরায়েল সফরের সময়ও আমি স্পষ্ট বলেছিলাম যে মার্কিন যুক্তরাষ্ট্র এই ধরনের বিষয়ে পদক্ষেপ নিতে তার নিজস্ব ক্ষমতা ব্যবহার করতে প্রস্তুত।

অবৈধভাবে বসতি স্থাপনকারী এবং সহিংসতায় জড়িত ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিশ্চিত করে ।

বাইডেন প্রশাসন সম্প্রতি ইসরায়েলকে সতর্ক করেছে যে পশ্চিম তীরে যারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা চালায় তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। অবশেষে ইসরায়েলিদের বিরুদ্ধে এই বিরল পদক্ষেপ নিল বাইডেন প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *