ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছে আরও ৩০ ফিলিস্তিনি

0

হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির ষষ্ঠ ধাপে ত্রিশ ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ তথ্য জানিয়েছে।

এর আগে হামাস ১০ ইসরায়েলিসহ ১৬ বন্দিকে মুক্তি দেয়।

ইসরায়েলি কারাগার কর্তৃপক্ষ জানিয়েছে, বর্ধিত যুদ্ধবিরতি চুক্তির চূড়ান্ত পর্যায়ে বুধবার রাতে ত্রিশজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে, ইসরায়েলি প্রিজন সার্ভিস জানিয়েছে যে ৩০ জন পুরুষ ও মহিলা নিরাপত্তা বন্দিকে রাতারাতি কয়েকটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

মুক্তিপ্রাপ্তদের মধ্যে আহেদ তামিমি নামে ২২ বছর বয়সী এক তরুণীও রয়েছেন। তরুণী ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধের প্রধান ব্যক্তিত্ব হয়ে ওঠেন। ইনস্টাগ্রামে একটি পোস্টের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে।

ইসরায়েলের মতে, আহেদ তামিমি ইনস্টাগ্রাম পোস্টে হিটলারের উল্লেখ করার পাশাপাশি ইসরায়েলিদের গণহত্যার আহ্বান জানিয়েছেন। তার পরিবার অবশ্য সে সময় এ ধরনের কোনো পোস্ট অস্বীকার করে। এ সময় তার মা নরিমনে বলেন, আহেদ তামিমি সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া জানেন না।

হামাস-ইসরায়েল সংঘর্ষ শুরুর ৪৮ দিন পর গত শুক্রবার কাতার ও মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি শুরু হয়। চুক্তি অনুযায়ী, হামাস যুদ্ধবিরতির চার দিনের মধ্যে ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে; বিনিময়ে, ইসরায়েল তাদের কারাগারে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে এবং ২০০টি ত্রাণ ট্রাক ছাড়াও ১৪০,০০০ লিটার জ্বালানি ও গ্যাস বহনকারী কমপক্ষে চারটি লরিকে গাজায় প্রবেশের অনুমতি দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *