জিম্মিদের বিনিময়ে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরাইল

0

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে হামাসের গাজায় ৫০ জিম্মির বিনিময়ে ৪ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন করেছে। বুধবার এক বিবৃতিতে ইসরায়েল সরকার এ তথ্য জানিয়েছে।

হামাসের পক্ষ থেকে দেওয়া প্রস্তাবে ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত ছিল। তবে বিবৃতিতে সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

একটি সরকারী সূত্র জানিয়েছে যে ৫০ জিম্মির বিনিময়ে চার দিনের যুদ্ধবিরতির প্রস্তাবটি মঙ্গলবার মন্ত্রিসভায় উত্থাপিত হয়েছিল, সংখ্যাগরিষ্ঠ সদস্য এটিকে সমর্থন করেছিলেন।

এছাড়া যুদ্ধবিরতি কবে থেকে শুরু হবে এবং জিম্মিদের হস্তান্তরের প্রক্রিয়া কোথায় হবে সে বিষয়েও বিবৃতিতে কিছু বলা হয়নি। তবে, ইসরায়েলি সরকারের একটি সূত্র জানিয়েছে যে ৫০ জন জিম্মিকে মুক্তি দেওয়ার জন্য আলোচনা চলছে – যাদের বেশিরভাগই নারী এবং শিশু।

৭ অক্টোবর ভোরে, হামাসের যোদ্ধারা, গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী দল, ইসরায়েলে একটি অতর্কিত হামলা শুরু করে। তারা উপত্যকার উত্তরাঞ্চলের ইরেজ সীমান্ত বেড়া ভেঙ্গে ইসরায়েলে প্রবেশ করে এবং নির্বিচারে সামরিক ও বেসামরিক লোকদের হত্যা করে। সেই সঙ্গে গাজায় ২৪২ জনকে জিম্মি করে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) জানিয়েছে যে জিম্মিদের মধ্যে ১০৪ ইসরায়েলি রয়েছে। বাকি ১৩৮ জনের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা, রাশিয়া এবং ইউক্রেনের নাগরিক।

হামাসের এই হামলার জবাবে ইসরায়েলি বিমান বাহিনী ৭ অক্টোবর থেকে গাজায় অভিযান শুরু করে। স্থল বাহিনীও ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *