প্রথমবারের মতো ইসরায়েলের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকি বাইডেনের

0

গাজা উপত্যকায় হামাসের সঙ্গে সহিংসতার কারণে গত দেড় মাস ধরে ফিলিস্তিনের পশ্চিম তীর অঞ্চলে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) অভিযান পরিচালনা করছে। এই সহিংসতার পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলে বসতি স্থাপনকারীদের ভিসা নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের (ফিলিস্তিনিদের) বিরুদ্ধে সহিংসতাকারী ইসরায়েলি বসতি স্থাপনকারীদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত।

শনিবার ওয়াশিংটন পোস্টে এক নিবন্ধে প্রেসিডেন্ট বাইডেন এ কথা বলেন। তিনি বলেন, যুদ্ধের পর গাজাকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে রাখার পক্ষে তারা। যুক্তরাষ্ট্র সেখানে ইসরায়েলি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ চায় না। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে এটি ঠিক করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, ভিসা ওয়েভার প্রোগ্রাম নামে একটি মার্কিন কর্মসূচির সঙ্গে যুক্ত রয়েছে ইসরাইল। প্রোগ্রামে যোগদানকারী দেশগুলির যাত্রী এবং ভ্রমণকারীরা ভিসা ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে। ইসরাইল গত অক্টোবরে এই কর্মসূচিতে যোগ দেয়।

মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা বলেছেন, পশ্চিম তীরে ইসরায়েল তার সহিংসতা অব্যাহত রাখলে মার্কিন সরকারের কাছে রাজনীতিবিদ এবং সামরিক কর্মকর্তাদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করার “প্রচুর অবকাশ” রয়েছে, যার মধ্যে ভিসা মওকুফ কর্মসূচি থেকে ইসরায়েলকে সরিয়ে দেওয়া সহ।

মার্কিন রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ওয়াশিংটন পোস্টে বাইডেনের অপ-এড বিবৃতি ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের আবার মনে করিয়ে দিয়েছে যে বহির্বিশ্বে কোনো সংকট মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করলে দেশটি পদক্ষেপ নিতে দ্বিধা করবে না।

৭ অক্টোবর ভোরে, হামাসের যোদ্ধারা, গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী দল, ইসরায়েলে একটি অতর্কিত হামলা শুরু করে। তারা উপত্যকার উত্তরাঞ্চলের ইরেজ সীমান্ত বেড়া ভেঙ্গে ইসরায়েলে প্রবেশ করে এবং নির্বিচারে সামরিক ও বেসামরিক লোকদের হত্যা করে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, ইসরাইলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *