রাশিয়ার নৌবহর চট্টগ্রাম বন্দরে

0

রাশিয়ার তিনটি যুদ্ধজাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে। প্রশান্ত মহাসাগরীয় নৌবহরে দুটি সাবমেরিন ডেস্ট্রয়ার অ্যাডমিরাল ট্রিব্যাটস এবং অ্যাডমিরাল প্যানটেলিভ এবং একটি ট্যাঙ্কার পেচেঙ্গা রয়েছে।

গত পঞ্চাশ বছরে এই প্রথম বাংলাদেশের বন্দরে রাশিয়ার কোনো যুদ্ধজাহাজ এসেছে। রোববার (১২ নভেম্বর) রাশিয়ান দূতাবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

দূতাবাস জানায়, বন্ধুত্বপূর্ণ সফরে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের তিনটি জাহাজ বাংলাদেশে এসেছে। এর মধ্য দিয়ে অন্তত অর্ধশতাব্দী পর রাশিয়ার একটি যুদ্ধজাহাজ বাংলাদেশের বন্দরে প্রবেশ করেছে।

রাশিয়ান নৌবহরের জাহাজগুলির মধ্যে রয়েছে সাবমেরিন ডেস্ট্রয়ার অ্যাডমিরাল ট্রিবুটস এবং অ্যাডমিরাল প্যান্টেলিয়েভ। অন্য জাহাজটি হল ‘পেচেঙ্গা’, যা একটি তেলবাহী ট্যাঙ্কার।

এর আগে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর রাশিয়ার কয়েকটি যুদ্ধজাহাজ চট্টগ্রাম বন্দরে মাইন নিষ্ক্রিয় করতে বিশেষ অভিযানে আসে।

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিঙ্কি বলেন, ১৯৭১ সালে সদ্য স্বাধীন দেশকে রক্ষা করতে রাশিয়ার যুদ্ধজাহাজ এসেছিল। স্বাধীনতা যুদ্ধের পর চট্টগ্রাম বন্দরের জলসীমায় অনেক মাইন ছিল। সেখানে অনেক জাহাজ ডুবে যায়।

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মানতিটোনকি আরো বলেন, সে সময় বাংলাদেশ কর্তৃপক্ষ অনেক দেশের কাছে সাহায্য চেয়েছিল। কয়েকটি দেশ বিপুল অর্থের বিনিময়ে সাহায্য করতে রাজি হয়েছে। কিন্তু বাংলাদেশে তখন টাকার অভাব ছিল। তখন শুধু সোভিয়েত ইউনিয়ন মানবিক সাহায্যে এগিয়ে আসে।

রাশিয়ার অনারারি কনসাল আশিক ইমরান বলেন, এবার সম্পূর্ণ বন্ধুত্বপূর্ণ সফরে রাশিয়ার জাহাজ বাংলাদেশে এসেছে। রাশিয়ার যুদ্ধজাহাজ বাংলাদেশ সফর প্রমাণ করে যে বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক অত্যন্ত উচ্চ পর্যায়ে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *