গাজায় ইসরায়েলি হামলায় ১১,২০০  নিহত ছাড়াল

0

ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলের বোমাবর্ষণ অব্যাহত রয়েছে। নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১১,২০০ ছুঁয়েছে। নিহতদের অর্ধেকের বেশি নারী ও শিশু।

শুক্রবার (১০ নভেম্বর) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১১ হাজার ২০০ ছাড়িয়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা এক প্রতিবেদনে বলেছে, গাজা ও পশ্চিম তীরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১,২০৮। আহত হয়েছেন অন্তত ২৯ হাজার ৫০০ জন।

এদিকে, ইসরায়েলের নারকীয় তাণ্ডবে গোটা বিশ্ব বাকরুদ্ধ। প্রতিটি দেশেই ইসরায়েলের প্রতি ঘৃণা বাড়ছে। গার্ডিয়ান, বিবিসি ও সিএনএন সূত্রে জানা গেছে, জার্মানি, ইতালি, ফ্রান্স ও কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী ইহুদিরাও নিরাপত্তাহীনতায় ভুগছে। তারা জনগণের ক্ষোভ ও বিদ্বেষের শিকার।

বিশেষ করে ইসরায়েলের কর্মকাণ্ড জার্মানিতে সবচেয়ে বেশি ঘৃণার জন্ম দিয়েছে৷ দেশের রাজপথে তাদের মুখ লুকিয়ে বা পরিচয় লুকাতে হবে। চলমান ইসরাইল-হামাস দ্বন্দ্ব জার্মানিতে সামাজিক বিভাজন তৈরি করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের ভয়ে যেমন অনেক ইহুদি পালিয়ে গিয়েছিল, তেমনি অনেকেই মুখ লুকিয়ে আছে। ইহুদি পুরুষরা তাদের ঐতিহ্যবাহী জিনিসপত্র জনসমক্ষে পরে না। ১৮ অক্টোবর, জার্মানির রাজধানী বার্লিনে একটি ইহুদি উপাসনালয়ে একটি পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়েছিল।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গাজা থেকে ইসরায়েলের ওপর নজিরবিহীন হামলা চালায়। হামাসের হামলার পর গাজায় বিমান হামলা শুরু করেছে ইসরাইল। ক্রমাগত বোমাবর্ষণের মধ্যেই দখলদার ইসরায়েলি বাহিনী সেখানে ব্যাপক স্থল হামলা শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *