আহমেদাবাদে কি আজ নতুন ইতিহাস লেখা হবে?

0

রবার্ট ব্রুস সপ্তম প্রচেষ্টায় স্কটল্যান্ডকে মুক্ত করেন। এই গল্পের নৈতিকতা পাঠ্যপুস্তকে স্থায়ী হয়। কিন্তু সাতবার চেষ্টা করেও বিশ্বকাপে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। আজ আহমেদাবাদে কি নতুন ইতিহাস লেখা হবে? নাকি বিশ্বকাপে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে আলোচিত দ্বৈরথে অজেয় থাকবে ভারত? এই প্রশ্নের ঝাপসায় বাকি সব হারিয়ে যায়।

এমনকি ১৯ নভেম্বর বিশ্বকাপ ফাইনালের সম্ভাব্য প্রতিপক্ষ নিয়েও গত কয়েকদিন আলোচনা হয়নি। গতকাল বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের ইনিংস বিরতির সময় আহমেদাবাদ ম্যাচ নিয়ে অনেকক্ষণ আলোচনায় স্টার স্পোর্টস। ম্যাচের আগের উত্তাপ এতটাই তীব্র ছিল যে ভারত অধিনায়ক রোহিত শর্মা গতকাল ডেঙ্গুতে শয্যাশায়ী শুভমান গিলকে ৯৯ শতাংশ ফিট ঘোষণা করেন। অন্যদিকে, ভিসা খোলার কারণে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জাকা আশরাফ ৬০ জন ক্রীড়া সাংবাদিককে নিয়ে আহমেদাবাদের পথে।

তার আগেই বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামের সব টিকিট বিক্রি হয়ে গেছে। আয়োজকরা অতিরিক্ত ১৪,০০০ টি টিকিট প্রকাশ করেছে কারণ ভারত-পাকিস্তান ম্যাচটি ১৩২,০০০ দর্শক ধারণক্ষমতার স্টেডিয়ামে ভিড়। মূলত, বিশ্বকাপের রোমাঞ্চ এখন পেছনের আসনে। চালকের আসনে আজকের ভারত-পাকিস্তান বৈরিতা ছাড়া আর কিছুই দেখা যাচ্ছে না।

তুমুল ফর্মে থাকা গিল আজ খেলতে পারেন। কিন্তু পাকিস্তানে কি খেলবে শাহীন শাহ আফ্রিদি আগের দুই ম্যাচে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে না পারায় শাহীন আফ্রিদির ফিটনেস নিয়ে প্রশ্ন উঠেছে। তবে ম্যাচের ‘হাইপ’ বলছে ৮০ শতাংশ ফিট থাকলেও বাঁহাতি পেসারকে খেলবে পাকিস্তান। আফ্রিদি নিজেও খেলতে চাইবেন।

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম অবশ্য নিশ্চিত করেছেন, ‘সে (শাহীন) আমাদের প্রধান বোলার।

বরং বর্তমান সম্পর্কে ইতিবাচক থাকার সম্পদ রয়েছে পাকিস্তান অধিনায়কের। নেদারল্যান্ডসের বিপক্ষে জয়টা প্রত্যাশিতই ছিল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড জয়ে দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখেছে পাকিস্তান। সেঞ্চুরি করে উদ্বোধনী জুটির ধাঁধা সমাধান করেন আবদুল্লাহ শফিক। মোহাম্মদ রিজওয়ানের ম্যাচ জেতানো ইনিংস পুরো ড্রেসিংরুমে আত্মবিশ্বাস জাগিয়েছে। তবে ভারত পূর্ণ সমর্থন পাবে। বাবরও বিচলিত নন, ‘আমরা এমসিজির (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড) মতো বড় মাঠে খেলেছি। এটা সত্য যে সবচেয়ে বেশি সমর্থন ভারতে যাবে। তবে পাকিস্তান ভক্তরা এখানে আসতে পারলে ভালো হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *