বাইডেন এবং পুতিন ইউক্রেনের বিষয়ে  ভিডিও বৈঠক করবেন

0

হোয়াইট হাউস বলছে, ইউক্রেনের ওপর ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিডিও কনফারেন্স করবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে বলেছে যে রাশিয়া ইউক্রেনে একটি “বড় আক্রমণ” শুরু করার পরিকল্পনা করছে।

রাশিয়া অবশ্য কথা অস্বীকার করেছে। পরিবর্তে, তারা ইউক্রেনকে তার নিজস্ব বাহিনী গড়ে তোলার অভিযোগ করেছে।

শনিবার রাতে জারি করা এক বিবৃতিতে, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন ​​স্যাকি রুশ প্রসিডেন্ট এর সাথে ভিডিও কনফারেন্সে করবেন জো বাইডেন “ইউক্রেনীয় সীমান্তে রাশিয়ার সামরিক ক্রিয়াকলাপের বিষয়ে মার্কিন উদ্বেগ উত্থাপন করবেন এবং ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করবেন। “

ইউক্রেন বলেছে যে রাশিয়া তার সীমান্তে সাঁজোয়া যান এবং ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জাম সহ ৯৪.০০০ সেনা মোতায়েন করেছে। ইউক্রেনের দাবি সত্য হলে, ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে সংযুক্ত করার পর এটি দেশটির সীমান্তে বৃহত্তম রাশিয়ান সামরিক সমাবেশ।

গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেইনিকভ বলেছেন, মস্কো জানুয়ারির শেষের দিকে হামলার পরিকল্পনা করছে। রাশিয়ার সামরিক গঠন ইতিমধ্যেই রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে।

বাইডেন গত শুক্রবার সতর্ক করেন যে ভ্লাদিমির পুতিন “মানুষ যা ভয় পায়” তা করা “খুব, খুব কঠিন” করে তুলবে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্ররা রাশিয়া আক্রমণ শুরু করলে তার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করেছে।

ইউক্রেন ন্যাটোর সদস্য না হলেও, দেশটির সদস্যদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং মার্কিন জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সহ পশ্চিমা ওয়ারহেডও পেয়েছে।

রাশিয়ার কর্মকর্তারা এই চক্রান্তে জড়িত থাকার কথা অস্বীকার করে বলেছেন, সামরিক মহড়ার জন্য সীমান্তে সেনা মোতায়েন করা হয়েছে। উল্টো মস্কো ক্রিমিয়ার কাছে কৃষ্ণ সাগরে মহড়া চালিয়ে ন্যাটোর বিরুদ্ধে উসকানিমূলক মহড়া চালানোর অভিযোগ করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনও তার সীমান্তে সেনা জড়ো করেছে। ইউক্রেন অবশ্য এই দাবির বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

২০১৪ সালে, রাশিয়া ইউক্রেন থেকে ক্রিমিয়াকে সংযুক্ত করে। এর পরেই, রাশিয়ান কর্তৃপক্ষ পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের একটি দলকে সমর্থন দিতে শুরু করে।

সম্প্রতি, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রেসিডেন্ট পুতিনের শক্তিশালী বন্ধুর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন এবং ইউক্রেনের তিনটি রুশপন্থী টিভি স্টেশন বন্ধ করে দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *