ঘন ধোঁয়ার কারণে ১১ গ্রাম অন্ধকারে সেমেরুর অগ্ন্যুৎপাত থেকে মৃতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে

0

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। অন্তত ৫৭ জন দগ্ধ হয়ে চিকিৎসাধীন রয়েছেন। এছাড়াও, অগ্ন্যুৎপাতের কাছাকাছি এলাকা থেকে অন্তত ৯০২ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির জরুরি কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। ছবি এবং ভিডিওতে দেখা যায়, অগ্ন্যুৎপাতের ফলে ছাই এবং ধোঁয়ার বিশাল বরফ ছড়িয়ে পড়েছে এলাকায়। গ্রামগুলো ছাইয়ে ঢাকা। সূর্যও ঘন ধোঁয়ায় আবদ্ধ। চারিদিকে সম্পূর্ণ অন্ধকার। আর স্থানীয়রা পালানোর চেষ্টা করছে

কমপক্ষে ৫৭ জন আহত হয়েছে, যাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর, কর্মকর্তারা জানিয়েছেন।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) একজন মুখপাত্র বলেছেন, আহতদের বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসা সুবিধায় চিকিৎসা দেওয়া হচ্ছে।

অগ্ন্যুৎপাত থেকে ছাই এবং ধোঁয়া লুমাজাং জেলার অন্তত ১১টি গ্রামে ছড়িয়ে পড়েছে। ঘরে কিছুই দেখা যাচ্ছে না। এসব এলাকার বাসিন্দাদের উদ্ধার করে মসজিদ ও অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

এলাকা ছেড়ে আসা লোকজনের জন্য কর্তৃপক্ষ তাঁবু বসানোর কাজ শুরু করেছে। তবে প্রধান সুহরিয়ানতো বলেছেন, ঘন ধোঁয়ার কারণে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ ব্যাহত হচ্ছে।

তবে ভূমিকম্পের কেন্দ্রটি মাটির নিচে বলে জানা গেছে; কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

সেমেরু ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি। জানুয়ারিতে জাভা দ্বীপের সর্বোচ্চ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *