৩৮ ঘণ্টা পর এনআইডি সার্ভার পুরোপুরি চালু

0

প্রায় ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার পুরোপুরি চালু হয়েছে। আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম চলছে।

জানা গেছে, গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে বন্ধ থাকা এই সার্ভার বুধবারও পুরোপুরি চালু করা যায়নি। তবে বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসের (সার্ভিস প্রোভাইডার) সার্ভার চালু থাকায় তারা সেবা দিচ্ছেন।

আজ সকাল থেকে সার্ভারটি পুরোপুরি চালু রয়েছে।

এনআইডি কর্মকর্তারা জানান, বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসের সার্ভার চালু করা গেলেও রাত পর্যন্ত ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম শুরু করা যায়নি। পরে আজ সকালে এটি চালু করা হয়।

বুধবার নির্বাচন কমিশনে ইসি সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, নিরাপত্তা ঝুঁকি এড়াতে রক্ষণাবেক্ষণের জন্য এনআইডি সার্ভার বন্ধ করতে হচ্ছে।

জনসাধারণের উদ্বেগের বিষয় ঘোষণা করে তিনি সার্ভার বন্ধ করার পক্ষে নন।

এর আগে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার হঠাৎ বন্ধ করে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগ। ফলে ব্যাংক ও বীমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭৪টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়েছে। এনআইডি রিভিশন এবং বদলি প্রার্থীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এর আগে, ১৪ আগস্ট দুপুর ১২টা থেকে প্রায় ৩৮ ঘন্টা এনআইডির  সার্ভার ডাউন ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *