মরক্কোতে ভয়াবহ ভূমিকম্প: মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে

0

উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২,০০০ ছাড়িয়েছে, ১৪০০জনের বেশি আহত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে বহু মানুষও। রোববার (১০ সেপ্টেম্বর) সকালে এ খবরে এ তথ্য জানানো হয়।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, ভূমিকম্পে এখন পর্যন্ত ২ হাজার ১২ জন নিহত হয়েছে। আর আহত হয়েছেন ২ হাজার ৫৯ জন। এর মধ্যে গুরুতর আহত হয়েছেন ১,০০০-এর বেশি মানুষ। আর নিহতদের বেশিরভাগই মারাকেশের দক্ষিণাঞ্চলীয় প্রদেশে।

এর আগে, গত শুক্রবার স্থানীয় সময় ১১টা ১১ মিনিটে আল-হাউসের পার্বত্য অঞ্চলে ৬.৮ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে ঘরবাড়িসহ বহু ভবন ধসে পড়েছে। এটি মরক্কোতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে জানা গেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের এক-তৃতীয়াংশ আল-হাউস এলাকার বাসিন্দা।

অন্যরা তারোড্যান্ট, ওয়ারজাজেট, চিচাওয়া, আজিলাল, ইউসেফিয়া, কাসাব্লাঙ্কা, মাগাদির এবং মারাকেশ অঞ্চলের।

এদিকে, ভূমিকম্পের পরপরই ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজ শুরু করা হয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী উদ্ধার অভিযান চলছিল। যুক্তরাজ্য ঘোষণা করেছে যে তারা মরক্কোকে সাহায্য করতে এগিয়ে আসবে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আল-হাউসে, মারাকেশ থেকে ৭২ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণ-পশ্চিমে, দেশটির অন্যতম প্রধান পর্যটন এলাকা।

এটি ভূপৃষ্ঠের ১৮.৫ কিলোমিটার গভীরে আঘাত হানে। মরক্কোর উপকূলীয় শহর এবং রাবাত, ক্যাসাব্লাঙ্কা এবং এসসাউইরার রাজধানীতেও কম্পন অনুভূত হয়েছে।

মরক্কো জীবন্ত স্মৃতিতে এই মাত্রার ভূমিকম্পে আঘাত হানেনি। একজন বিশেষজ্ঞ এটিকে ১২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই অঞ্চলে আঘাত করা সবচেয়ে বড় ভূমিকম্প বলে অভিহিত করেছেন।

এর আগে ২০০৪ সালে মরক্কোতে ভূমিকম্পে ৬২৮ জন নিহত এবং ৯২৫ জন আহত হয়েছিল। ১৯৬০ সালে, একটি ৬.৭ মাত্রার ভূমিকম্প আগাদির অঞ্চলে আঘাত হানে, ১২,০০০ জনেরও বেশি মানুষ মারা যায়। ১৯৮০ সালে, মরক্কোর প্রতিবেশী আলজেরিয়ার এল আসনামে ৭.৩-মাত্রার ভূমিকম্পে ২,৫০০ লোক মারা যায় এবং কমপক্ষে ৩০০.০০০ গৃহহীন হয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *